‘বাংলাদেশের পরিস্থিতি বিস্ফোরণোন্মুখ’

বাংলাদেশের গণতন্ত্র ফের হুমকির মুখে। সংখ্যালঘুরা ভুগছে মৃত্যু আতঙ্কে। দেশটির রাজনৈতিক পরিস্থিতি এখন বিস্ফোরণোন্মুখ। সার্বিক পরিস্থিতি অত্যন্ত ‘ট্রিকি’। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র মেরি হার্ফের কাছে এমন সব তথ্যই তুলে ধরেছেন সাংবাদিকরা। গত ২০ আগস্ট মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে ওই সাংবাদিকরা এসব কথা জানান। প্রশ্নোত্তর পর্বটি ওই দিনই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়।
সাংবাদিকরা তাদের প্রশ্নে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে তত্ত্বাবধায়ক ইস্যু নিয়ে সরকার ও বিরোধী দলের অবস্থান তুলে ধরেন। তারা আশঙ্কা করেন, নির্বাচন সামনে রেখে এবং নির্বাচনে যদি কোনো ঘটনা ঘটে, তার প্রভাব হয়তো সংখ্যালঘুদের ওপর পড়বে।
এই পরিস্থিতিতে আমেরিকার অবস্থান সম্পর্কে জানতে চাইলে মেরি হার্ফ জানান, তারা শুধু বাংলাদেশ নয়, সব দেশের সংখ্যালঘুদের বিষয় নিয়েই উদ্বিগ্ন। তবে এই বিষয়ে আমার কাছে আপনার জন্য বিস্তারিত ও সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। এমনকি পড়ার মতো কোনো কূটনৈতিক আলোচনাও নেই। তবে আমরা পরিষ্কারভাবে বলতে চাই, সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে আমরা উদ্বিগ্ন। অন্যান্য দেশের সংখ্যালঘুদের বিষয়েও আমরা উদ্বিগ্ন। বাংলাদেশের বেলায়ও আমাদের অবস্থান একই রকম। আপনি যা জানতে চেয়েছেন, সে বিষয়ে আরও বিস্তারিত কিছু তথ্য আপনাকে আমি দিতে পারতাম। কিন্তু এখনই তা পারছি না। ঠিক এই মুহূর্তে আমার কাছে বাড়তি কোনো তথ্য নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button