দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট পেশ

Abul Malঅর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট পেশ শুরু করেছেন। বৃহষ্পতিবার বেলা তিনটা ৩৩ মিনিট থেকে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন। নবম বারের মতো তিনি জাতীয় সংসদে বাজেট উত্থাপন করছেন। এ অধিবেশনে সভাপতিত্ব করছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এটি ৪৪তম জাতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৬তম বাজেট উপস্থাপন।
এর আগে অর্থমন্ত্রী প্রথা অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন।
২০১৫-১৬ অর্থবছরে বাজেটের আকার দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। গত অর্থবছরে (২০১৪-১৫) বাজেটের আকার ছিল দু​ই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এবারের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।
এ অর্থবছরে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা আদায় করা হবে। এনবিআর-বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব প্রাক্কলন করা হয়েছে ৫ হাজার ৮৭৪ কোটি টাকা। এ ছাড়া কর-বহির্ভূত খাত থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২৬ হাজার ১৯৯ কোটি টাকা। প্রস্তাবিত এ বাজেট সংসদে আলোচনার পর ৩০ জুন পাস হবে।
সংসদে উপস্থাপনের আগে প্রস্তাবিত বাজেটটি মন্ত্রীসভায় অনুমোদিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেটটি অনুমোদন দেয়া হয়।
অর্থমন্ত্রীর পূর্ণাঙ্গ বাজেট বক্তব্য

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button