‘জিএসপি স্থগিত বাংলাদেশের বিরোধিতা নয়’

PMসফররত যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান সেনডের লেভিন বলেছেন, জিএসপি সুবিধা স্থগিত করা বাংলাদেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের কোনো অবস্থান নয়। মার্কিন কংগ্রেসম্যান মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। খবর বাসস
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের ট্রেড রেজিস্ট্রারার (ইউএসটিআর) চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জিএসপি সুবিধা পুনর্বহাল করবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন।
তিনি জানান, লেভিন আশা প্রকাশ করে বলেন- ক্রেতা-বিক্রেতাসহ সংশ্লিষ্ট সবার সমন্বিত উদ্যোগে বাংলাদেশের তৈরি পোশাক খাত আরও উন্নত হবে। এ খাতের উন্নয়নে ক্রেতা ও বিক্রেতাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে এবং এ লক্ষ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।
তিনি বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়ন, জিডিপি প্রবৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে অনেক উন্নতি করেছে।
শেখ হাসিনা বলেন, শ্রমিক শ্রেণীর স্বার্থ রক্ষায় শ্রম আইন-২০১৩ প্রণয়ন করা হয়েছে। সরকার কারখানাগুলোর নিরাপত্তা উন্নয়নে প্রায় দুই শতাধিক শ্রমিক নিয়োগ এবং ৭টি অগ্নিনির্বাপক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে। এছাড়া কারখানা ও শ্রমিকদের সম্পর্কে তথ্য যোগান দিতে ওয়েবসাইট চালু করা হবে।
এ সময় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোল্লা ওয়াহিদুজ্জামান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button