মুসলিমদের ইউক্রেনের গৃহযুদ্ধ থেকে দূরে থাকার আহ্বান

UKraineইউক্রেনের মুসলিম নেতা সাইদ ইসমাজভ অন্য দেশের মুসলমানদেরকে ইউক্রেন সংকট থেকে দূরে থাকার আহবান জানিয়েছেন। দেশটিতে ইতোমধ্যে রাশিয়াপন্থি ও ইউক্রেনপন্থিদের মধ্যে যুদ্ধ চলছে এবং পার্শ্ববর্তী কোন কোন মুসলিম দেশ সেখানে সেনা পাঠানোর আভাসও দিয়েছে।
ইউক্রেন মুসলিম কমিটির প্রধান মুফতি ইসমাজভ ফেসবুকে লিখেছেন, ‘ইউক্রেনের মুসলমানরা দেশটির অবিচ্ছেদ্য অংশ, একই ইতিহাসের অংশ। ইউক্রেন আমাদের নিজের বাড়ির মতো। এটা আমাদের দেশ।’
তিনি আরো বলেন, ইউক্রেনের সবকিছুই ভাল। এখানে মুসলিমরা কোন হত্যাযজ্ঞের শিকার হয়নি, কোন ইমামকেও হত্যা হরা হয়নি। আমরা যেখানে খুশি মসজিদ নির্মাণ করতে পারি আর আমাদের মসজিদ কখনোই ভেঙে দেওয়া হয়নি।
উদ্ভূত পরিস্থিতি সামনে রেখে তিনি বলেন, ‘আমরা মুক্তভাবে ইসলামের বিধান পালন করতে পারি, নামাজ আদায় করতে পারি এবং রমজান মাসে রোজা রাখতে পারি। তাছাড়া প্রচুর ইউক্রেনিয়ান ইসলাম গ্রহণ করেছে। এখানে আমাদের কোন সমস্যা নেই। আমাদের বিরুদ্ধে যুদ্ধ করতে এসো না। তোমরা তোমাদের সৈন্যদেরকে ফিরিয়ে নিয়ে যাও। এখানে তাদের কিছুই করার নেই।’
উল্লেখ্য, চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ ৩ জুন এক টিভি সাক্ষাৎকারে বলেন, তাকে আহ্বান জানালে তিনি ইউক্রেনে ৭৪ হাজার চেচনীয় সৈন্য পাঠাতে প্রস্তুত।
অবশ্য এ সপ্তাহেই তিনি মুসলিম প্রধান উত্তর ককেশাসের এ প্রজাতন্ত্র থেকে রাশিয়াপন্থি যোদ্ধা পাঠানোর খবর নাকচ করে দিয়েছেন। তবে তিনি স্বীকার করেন যে, কেউ কেউ স্বেচ্ছায় পূর্ব ইউক্রেনে যুদ্ধ করতে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button