যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক হত্যায় ৬ পুলিশ গ্রেফতার

6 Police Arrested in USAযুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক ফ্রেডি গ্রের (২৫) মৃত্যুর ঘটনায় ৬ পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। পুলিশের কর্মকর্তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে রয়েছে হামলা থেকে শুরু করে সেকেন্ড ডিগ্রি মার্ডার।
পুলিশের হেফাজতে থাকাকালীন গত মাসে ফ্রেডি গ্রের মৃত্যুর পর বাল্টিমোর শহরে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। সর্বশেষ পুলিশ সদস্যের গ্রেফতারের ঘটনায় বাল্টিমোরের পরিস্থিতি শান্ত হয়ে এসেছে।
স্থানীয় সময় শুক্রবার বাল্টিমোরের স্টেট অ্যাটর্নি (সরকারি কৌঁসুলি) ম্যারিলিন মসবি এক সংবাদ সম্মেলনে ছয় পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়েরের ঘোষণার পর সেখানকার মানুষেরা উল্লাস প্রকাশ করেন। তিনি জানান, মেডিকেল রিপোর্ট অনুযায়ী পুলিশ ভ্যানের ভেতর হাতকড়া পরানো গ্রে মেরুদণ্ডে আঘাত পেয়ে মারা গেছেন।
স্টেট অ্যাটর্নি মেরিলিন মসবি বলেন, ফ্রেডি গ্রেকে আটক করার ঘটনা ছিল অবৈধ এবং এই হত্যাকাণ্ড নরহত্যার শামিল। তিনি বলেন, পুলিশের গাড়িতে করে নিয়ে যাওয়ার সময় মেরুদণ্ডে আঘাতজানিত কারণে তিনি মারা গেছেন। এ সময় তাকে সিটবেল্ট দিয়েও বাঁধা হয়নি। তিনি বলেন, গ্রে তার ঘাড়ে গুরুতর চোট পেয়েছেন। পুলিশ ভ্যানের ভেতরে তাকে হাতকড়া ও পায়ে শেকল পরানোর কারণেই তিনি এই আঘাত পেয়েছেন।
পুলিশের কর্মকর্তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মধ্যে রয়েছে হামলা থেকে শুরু করে সেকেন্ড ডিগ্রি মার্ডার। ভ্যান চালকের দায়িত্বে থাকা পুলিশ অফিসারের বিরুদ্ধে সবচে গুরুতর সেকেন্ড ডিগ্রি মার্ডারের- অভিযোগ আনা হয়েছে। অন্যদের বিরুদ্ধে আনা হয়েছে অনিচ্ছাকৃত হত্যাকাণ্ড হামলা এবং আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ। সংবাদ সম্মেলনে এই ঘোষণা আসার পর বিক্ষোভকারীরা আনন্দে চিত্কার করে উঠে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button