মক্কায় বিশ্বমানের হজ্জ নগরী গড়ে তোলা হবে

পবিত্র মক্কা নগরীকে সুশোভিত একটি পূর্ণাঙ্গ হজ্ব নগরীতে পরিণত করা হবে। একইভাবে মদিনাকেও পরিকল্পিত একটি নগরী রূপে গড়ে তোলা হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ্বব্রত ও ওমরাহ পালনের জন্য আগত লাখ লাখ মানুষের জন্য বিশ্বমানের সেবা নিশ্চিত করার সৌদি আরবের প্রচেষ্টা অংশ হিসাবে এসব করা হচ্ছে।
হজ্ব বিষয়ক মন্ত্রী বানদার হাজার হজ্বযাত্রীদের অভ্যর্থনা ও বিদায় জানানোর উদ্দেশ্যে মক্কায় একটি পরিকল্পিত ও সুশোভিত নগরী প্রতিষ্ঠার বিশদ পরিকল্পনা মক্কার গবর্নর প্রিন্স খালেদ আল ফয়সালের কাছে উপস্থাপন করেছেন। এই নতুন নগরীতে সকল দেশের হজ্ব মিশন এবং হজ্ব সংক্রান্ত বিষয়ে হজ্বযাত্রীদের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সেবা প্রতিষ্ঠার থাকবে। এতে আবাসিক ইউনিট ওমরাহ কোম্পানীগুলোর অফিস, জাদুঘর, প্রদর্শনী কেন্দ্র ও ঐতিহ্যবাহী মার্কেট থাকবে। এই হজ্ব নগরীর প্রতিষ্ঠা সংক্রান্ত প্রকল্পের সকল দিক নিয়ে সমীক্ষা চালানোর জন্য সরকারি বিভিন্ন বিভাগের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠিত হয়েছে। হাজার জানান, এখন এই প্রকল্পের জন্য সুবিধাজনক একটি স্থান খোঁজা হচ্ছে। সমীক্ষা শেষ হলে চূড়ান্ত পরিকল্পনা। গবর্নরের কাছে পেশ করা হবে।
সরকার সম্প্রতি মদিনায় ১৬ লাখ বর্গমিটার আয়তনের একটি হজ্ব নগরী প্রতিষ্ঠার পরিকল্পনার কথা প্রকাশ করেছে। হিজরাহ রোডের কাছে এই নগরী গড়ে তোলা হবে। অত্যাধুনিক সুবিধা ও গণপরিবহন ব্যবস্থাসহ ২ লাখ লোকের আবাসন ব্যবস্থা থাকবে এই পরিকল্পিত নগরীতে। সৌদি রেল কোম্পানীর কনসালট্যান্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাকের দাললাউয়ি বলেন, বিশ্ব মানের সুবিধা সংবলিত নতুন হজ্ব নগরীতে হজ্বযাত্রীদের সেবার মানে উল্লেখযোগ্য উন্নতি সাধন হবে। তিনি বলেন, পবিত্র দুই মসজিদের খাদেম বাদশাহ আবদুল্লাহ হারাম শরীফ সম্প্রসারণও হারামাইন রেলের মত বিশাল প্রকল্প বাস্তবায়িত করে আল্লাহর মেহমানদের উন্নতমানের সেবা নিশ্চিত করতে চান। সৌদী ব্যবসায়ী আবদুর রহমান ইউসুফ ও এই প্রকল্পকে স্বাগত জানিয়ে বলেন, এটা বাস্তবায়িত হলে হজ্ব ও ওমরাহ পালনকারীদের সেবার মান আরো উন্নত হবে। তিনি ঐ নগরীর সঙ্গে পবিত্র কা’বা ঘরের সংযোগ সাধনে পাতাল রেল ব্যবস্থার জন্য দাবি জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button