অস্ট্রেলিয়ায় ইসলামবিরোধী বিক্ষোভ-পাল্টাবিক্ষোভ

Audtraliaঅস্ট্রেলিয়ায় ব্যাপক ইসলামবিরোধী বিক্ষোভ-সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার রিক্লেইম অস্ট্রেলিয়া নামে একটি সংগঠন সিডনি, মেলবোর্ন ও কুইন্সল্যান্ডে এ কর্মসূচির আয়োজন করে।
এদিকে ইসলাম ও মুসলিমবিরোধী এসব বিক্ষোভ-সমাবেশের জবাবে পাল্টা বিক্ষোভ-সমাবেশ ও র‌্যালি বের করেছে আরেকটি গ্রুপ। তারা রিক্লেইম অস্ট্রেলিয়াকে বর্ণবাদী হিসেবে আখ্যায়িত করেছে এবং সহনশীলতার আহ্বান জানিয়েছে।
শনিবার বৃষ্টির মধ্যেই সিডনির মার্টিন প্যালেসের সামনে র‌্যালি করে কয়েকশ বিক্ষোভকারী। এই এলাকার পাশেই একটি রেস্তোরায় গত বছরের ডিসেম্বরে এক ইরানি মুসলমান বন্দুকধারী কয়েকজনকে জিম্মি করে রেখেছিল। পরে নিরাপত্তাবাহিনীর গুলিতে ওই অস্ত্রধারী ও এক জিম্মি নিহত হয়। বিক্ষোভকারীরা হাতে ‘হ্যাঁ অস্ট্রেলিয়া, না শরীয়াহ’ ‘ইসলাম নয়, শরীয়াহ নয়, হালাল নয়’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড বহন করছিল।
রিক্লেইম অস্ট্রেলিয়ার মুখপাত্র ক্যাথরিন ব্রিন্নান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা অস্ট্রেলিয় মূল্যবোধের সমর্থক এবং কট্টর ইসলামপন্থার বিরোধী, তবে আমরা মুসলিমবিরোধী নই।’
তিনি দাবি করেন, তাদের এ র‌্যালির পেছনে কোন বর্ণবৈষম্যবাদ নেই।
তিনি বলেন, ‘দেশকে ভালোবাসলে এবং যে মূল্যবোধ ও সংস্কৃতিতে কেউ জন্ম গ্রহণ করে তাকে ভালোবাসলে কি সে বর্ণবাদী হয়ে যায়?’
তবে রিক্লেইম অস্ট্রেলিয়াকে মুসলিমবিরোধী বলে আখ্যা দিয়েছেন এর বিরোধীরা। রিক্লেইম অস্ট্রেলিয়ার কর্মসূচির বিরুদ্ধে সিডনিতে পাল্টা র‌্যালির আয়োজক ক্ল্যারি ফিস্টার বলেন, ‘তাদের এসব কর্মকাণ্ড বর্ণবাদ ও মুসলমানদের বিরুদ্ধে সহিংসতাকে উস্কে দিচ্ছে।’
মেলবোর্নে মুসলিমবিরোধী র‌্যালি বের করলে এর জবাবে পাল্টা র‌্যালি বের হলে উভয়পক্ষে উত্তেজনা দেখা দেয়। পরে অশ্বারোহী পুলিশ দুটি গ্রুপকে সরিয়ে দেয়। এসময় কয়েকজন আহত হয়।
কুইন্সল্যান্ডে রিক্লেইম অস্ট্রেলিয়ার পক্ষে র‌্যালি বের করেন সাবেক রাজনীতিবিদ পলিন হ্যানসন। তার ওয়েবসাইটে রিক্লেইম অস্ট্রেলিয়ার পক্ষে বলা হয়েছে, তারা যে কোনো ধরণের শরীয়াহ আইন ও বোরকার বিরোধী এবং লিঙ্গ সমতার পক্ষে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button