আরএসএসকে নিষিদ্ধ করার দাবি জানাল জমিয়তে উলামা হিন্দ

ভারতে হিন্দুত্ববাদী আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করার দাবি জানাল মুসলিম উলামাদের নিয়ে গঠিত সংগঠন জমিয়তে উলামা হিন্দ। মুসলিম উলামাদের ওই সংগঠনের পক্ষ থেকে আরএসএসকে ফ্যাসিবাদী সংগঠন বলে অভিযোগ করা হয়েছে। জমিয়তে উলামা হিন্দের পক্ষ থেকে অভিযোগে বলা হয়েছে, সংঘ পরিবার বাবরী মসজিদ ধ্বংস, ঘর ওয়াপসি, হিন্দু রাষ্ট্রের জন্য অভিযান চালানোসহ সাম্প্রদায়িক তৎপরতায় জড়িত রয়েছে। মুসলিম যুবকদের বিরুদ্ধেও তারা চক্রান্ত চালাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। শনিবার উত্তরপ্রদেশের লক্ষ্ণৌতে জমিয়তের জেনারেল বডির মিটিংয়ে এক প্রস্তাব পাস করে বাবরী মসজিদ ধ্বংস করার জন্য আরএসএসকে অভিযুক্ত করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে, ‘ভারত গণতান্ত্রিক দেশ এবং এখানে যে কোনো ব্যক্তির তার নিজ ধর্ম পালনের অধিকার রয়েছে। কিন্তু এই দেশকে অরাজকতা এবং ফ্যাসিবাদের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।’
জমিয়তে উলামা হিন্দের প্রধান মাওলানা আরশাদ মাদানী এ সভায় বক্তব্য রাখতে গিয়ে ডানপন্থি শক্তির বিরুদ্ধে রাজনৈতিক ফায়দা তোলার জন্য ‘ঘর ওয়াপসি’র নামে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ করেন।
তিনি বলেন, ‘যে সব মানুষ ‘ঘর ওয়াপসি’র নামে বিদ্বেষ ছড়াচ্ছে তারা নিজ ধর্মের ভুল ছবি তুলে ধরছে।’
মাওলানা আরশাদ মাদানী বলেন, ‘দেশের স্বাধীনতার জন্য মুসলিম সম্প্রদায়ের মতো আর কেউ বড় কুরবানী করেনি।’ তিনি সবাইকে সতর্ক করে দিয়ে বলেন, ‘দেশ সাম্প্রদায়িকতার ভিত্তিতে একবার বিভক্ত হয়েছে, যদি সাম্প্রদায়িকতাকে প্রতিরোধ না করা হয় তাহলে ফের দেশ বিভক্ত হতে পারে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে তিনি বলেন, ডানপন্থিদের দ্বারা বিদ্বেষ ছড়ানোর বিরুদ্ধে তিনি সংসদে কোনো কথা বলেননি। জমিয়তে উলামায়ে হিন্দের পক্ষ থেকে উত্তরপ্রদেশে ক্ষমতাসীন সমাজবাদী পার্টিরও সমালোচনা করা হয়েছে। তারা বলেছে, সমাজবাদী পার্টির পক্ষ থেকে মুসলিমদের কর্মসংস্থানের জন্য যে ১৮ শতাংশ সংরক্ষণ দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল, তা পালন করতে হবে। নইলে ২০১৭ সালে  বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টিকে ভুগতে হবে।
জমিয়তের পক্ষ থেকে শহর এবং গ্রামে সম্প্রীতি বাড়ানোর জন্য অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। মুসলিম সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, তাদের মধ্যে সব মন্দ কাজ দূর করতে হবে, নইলে দুনিয়ার কোনো শক্তি তাদের সম্মান করবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close