বিশ্বের কারা এবং কেন ভারত পাকিস্তানকে অস্ত্র সরবরাহ করে

২০১৪ সালে বিশ্বের কোন কোন দেশ পাকিস্তান ও ভারতকে অস্ত্র সরবরাহ করেছে তার তালিকা বের হয়েছে। ‘দি স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট’ এ রিপোর্ট প্রকাশ করেছে। এতে দেখা যায়- প্রধান অস্ত্র আমদানিকারক ১০টি দেশের মধ্যে রয়েছে ভারত ও পাকিস্তানের নাম।
ইন্সটিটিউটের রিপোর্টে অনুসারে- কিছু দেশ আছে যারা দু’দেশকেই অস্ত্র সরবরাহ করে। এসব দেশ হচ্ছে- আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ইতালি, সুইডেন, ইউক্রেন ও ব্রাজিল। অথচ পাকিস্তান এবং ভারত হচ্ছে প্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী দেশ।
আমেরিকা দক্ষিণ এশিয়ায় ভারতকে রাজনৈতিক মিত্র হিসেবে গ্রহণ করেছে এবং রাজনীতির ক্ষেত্রে ভারত আমেরিকার সমর্থন পেয়ে থাকে। অন্যদিকে, কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে পাকিস্তানকে সঙ্গী হিসেবে নিয়েছে আমেরিকা।
বিশ্বের অন্যতম দুই প্রধান অস্ত্র রফতানিকারক দেশ ফ্রান্স ও রাশিয়া ভারত-পাকিস্তানে অস্ত্র রফতানির দিকটাই প্রধানত বিবেচনায় নেয়; রাজনীতির বিষয়টি তেমন প্রাধান্য পায় না।
তবে মজার বিষয় হলো, অন্য প্রধান অস্ত্র রফতানিকারী দেশগুলো দু’দেশকেই অস্ত্র দিতে আগ্রহী নয়।
দি স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের রিপোর্টে দেখা যাচ্ছে- তুরস্ক, সার্বিয়া, চীন ও জর্দান শুধুমাত্র পাকিস্তানকে অস্ত্র দেয়। এসব দেশ ভারতকে অস্ত্র দিতে রাজি নয়।
অন্যদিকে, ইসরাইল, কানাডা, স্পেন, ব্রিটেন, নেদারল্যান্ড, জার্মানি, পোল্যান্ড, কিরগিজিস্তান ও দক্ষিণ কোরিয়া শুধুমাত্র ভারতকে অস্ত্র দেয়; পাকিস্তানকে দেয় না।
যাহোক, পাকিস্তান হচ্ছে এ মুহূর্তে চীনা অস্ত্রের প্রধান ক্রেতা।
বিজনেস ইনসাইডার পত্রিকার মতে- চীন মনে করছে ভবিষ্যতে ভারত মহাসাগর হবে সম্ভাব্য প্রধান যুদ্ধক্ষেত্র। এ সন্দেহ থেকে চীন বাণিজ্যিক ও সামরিক বন্দর তৈরির পরিকল্পনা নিয়েছে যাতে ভারতকে ঘিরে ফেলা যায়।
চীন ও ভারত সীমান্তের বেশ কিছু ভূখন্ড নিয়েও দ্বন্দ্বে লিপ্ত রয়েছে। ধারণা করা হয়- এ কারণে চীন ভারতকে কোনো অস্ত্র সরবরাহ করে না।
এদিকে, মজার বিষয় হলো বিশ্বের চতুর্থ বৃহত্তম অস্ত্র রফতানিকারক দেশ জার্মানি শুধুমাত্র ভারতকে অস্ত্র সরবরাহ করে; পাকিস্তানের কাছে তারা কোনো অস্ত্র বিক্রি করে না। ২০০২ সালের তুলনায় ২০১২ সালে ভারত ও জার্মানির মধ্যে বাণিজ্যও বেড়েছে তিনগুণ হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button