এডভোকেট আজিজুল মালিক চৌধুরী আর নেই

AMalikসিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সিনিয়র সভাপতি এডভোকেট আজিজুল মালিক চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  বুধবার রাত পৌনে ৯টায় নগরীর রিকাবীবাজারস্থ আইডিয়াল হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭০ বছর।  তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে যান। বৃহস্পতিবার বাদআসর হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে মরহুমের জানাযা অনুষ্ঠিত হয়।
এডভোকেট আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে সিলেটের জেলা ও দায়রা জজ এর এজলাসে দুপুর সাড়ে ১১টায় ফুলকোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়। সিলেট জেলা আইনজীবী সমিতির স্বনামধন্য সদস্য সিলেটের সুপরিচিত ব্যক্তিত্ব আজিজুল মালিক চৌধুরী সমাজসেবাকে সবসময় গুরুত্ব দিতেন। তিনি মানুষের সেবায় আজীবন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংস্থার সাথে জড়িত ছিলেন। যার প্রমাণ বিভিন্ন সমাজ সেবামূলক সংগঠনের সাথে সম্পৃক্ততা।
সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত: নগরীর দরগামহল্লার ৭৪/২ পায়রার বাসিন্দা ছিলেন আজিজুল মালিক চৌধুরী। তিনি মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ মরহুম আব্দুল মালিক চৌধুরী ও মরহুমা আছিয়া খাতুন চৌধুরীর পুত্র। তার দুই ছেলে আজিজুল কবীর চৌধুরী, আজিজুল রাব্বী চৌধুরী এবং মেয়ে আমেরিকা প্রবাসী জহরত আরা চৌধুরী। বড় ছেলে কবীর আইএফআইসিতে কর্মরত এবং ছোট ছেলে রাব্বী শাবিপ্রবি থেকে মাস্টার্স পাশ করেন। এডভোকেট আজিজুল মালিক চৌধুরী ১৯৪৫ সালের ১৬ জানুয়ারি দক্ষিণ সুরমার সিলাম ইউনিয়নের চরমুহাম্মদপুর গ্রামের একটি ঐতিহ্যবাহী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি লালাবাজার উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬০ সালে মেট্রিক, মদনমোহন কলেজ থেকে ১৯৬৩ সালে আইএ, এমসি কলেজ থেকে ১৯৬৫ সালে বিএ, ১৯৬৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন। ১৯৬৮ সালের ৪ ডিসেম্বর সিলেট জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন। একই বছর ১৮ নভেম্বর বার কাউন্সিলের সদস্য হন। তিনি সিলেট জেলা আইনজীবী সমিতিতে ১৯৭৩ সালে যুগ্ম সম্পাদক, ৮৫ ও ৮৭ সালে সাধারণ সম্পাদক, ৮৯ সালে ভাইস প্রেসিডেন্ট, ৯৭ ও ৯৮ সালে সভাপতি, ২০১৩ ও ১৪ সালে কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। এছাড়া তিনি ১৯৭৬ সালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক, ৯০-৯৬ সালে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ছিলেন।
১৯৭৭-৮১ সালে সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, ২০০১-২০০৬ সালে ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি ১৯৮৩-৮৪ সালে সিলেট পৌরসভার ভাইস চেয়ারম্যান (সর্বশেষ) ছিলেন। ১৯৯৭-৯৮ সালে বাংলাদেশ টেনিস ফেডারেশনের সদস্য, ২০০২-২০০৫ সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার ভাইস প্রেসিডেন্ট, ২০০২-২০০৬ বাংলাদেশ রাইফেলস ক্লাবের সিলেটের ভাইস প্রেসিডেন্ট, নুপুর সংগীতালয় ও নাট্যলোকের উপদেষ্টা, নিরাপদ সড়ক চাই সিলেটের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন। আজিজুল মালিক চৌধুরী ১৯৯৪-৯৮ সালে বেসরকারী জেল পরিদর্শক, ২০১১-২০১৩ সালে টেনিস ক্লাব সিলেটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কমিটি সিলেটের সদস্য, বাজার মনিটরিং টাস্কফোর্স সিলেটের সদস্য, কবি নজরুল অডিটোরিয়াম সিলেটের পরিচালনা কমিটির সদস্য, পায়রা সমাজ কল্যাণ সংঘ সিলেটের উপদেষ্টা, চাঁদের হাট ও স্বদেশ ফোরামের সভাপতি, শহর সমাজসেবা প্রকল্প সিলেটের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। কর্মজীবনে তিনি বন্ধুবৎসল ও সদালাপী ছিলেন। সকল মহলের সাথে তার সু-সম্পর্ক ছিল।
বিশিষ্ট আইনজীবী আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবর্গ শোক প্রকাশ করেছেন। সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি একে এম শমিউল আলম ও সাধারণ সম্পাদক অশোক পুরকায়স্থ আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ও শোকাহত পরিবারের সদস্যদের সমবেদনা জানান। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।
গ্যাস-বিদ্যুত গ্রাহক কল্যাণ পরিষদ’র শোকঃ গ্যাস-বিদ্যুত গ্রাহক কল্যাণ পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক লেঃ কর্নেল অব: অধ্যক্ষ আতাউর রহমান পীর, যুগ্ম আহ্বায়ক নাসির উদ্দিন এডভোকেট, ইকবাল হোসেন চৌধুরী, সদস্য সচিব মকসুদ হোসেন এক বিবৃতিতে গ্যাস-বিদ্যুত গ্রাহক কল্যাণ পরিষদ কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক, সিলেট পৌরসভার সাবেক ভাইস চেয়ারম্যান ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আজিজুল মালিক চৌধুরী এডভোকেট এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, তিনি ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক জীবনেও খুব নিষ্ঠাবান ও সততার সাথে দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত দুঃখী মানুষের ভাগ্য উন্নয়নে ও দুঃখ দুর্দশা লাঘবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। সম্প্রতি গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রত্যাহার এর আন্দোলনে অগ্রণী ভূমিকা গ্যাস-বিদ্যুতের গ্রাহকদের কাছে চিরঋণী হয়ে থাকবেন।
দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম’র শোকঃ দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রিয় কমিটির কেন্দ্রীয় সভাপতি নাসির উদ্দিন এডভোকেট, কেন্দ্রিয় সহ-সভাপতি ইকবাল হোসেন চৌধুরী, স্থায়ী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা খলিলুর রহমান, কেন্দ্রিয় সহ-সভাপতি আব্দুর রহমান চৌধুরী এডভোকেট, সাধারণ সম্পাদক ও গণসংগঠক মকসুদ হোসেন সিলেট পৌরসভার সাবেক ভাইস চেয়ারম্যান ও সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আজিজুল মালিক চৌধুরী এডভোকেট এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, তিনি সমাজের অবহেলিতদের সমস্যা সমাধানে ছিলেন এক সোচ্চার কন্ঠ। সমাজসেবায় তাঁর ভূমিকা ছিল অতন্ত্র প্রহরীর মতো। সিলেটের বহু সামাজিক আন্দোলনে তাঁর অবদান সিলেটবাসী চিরকাল মনে রাখবে। মোটকথা দুর্নীতি ও সুশাসন প্রতিষ্ঠার প্রশ্নে সিলেটবাসী একজন আপোষহীন ব্যক্তিত্বকে হারালো। এ শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়।
পায়রা সমাজ কল্যাণ সংঘ: পায়রা সমাজ কল্যাণ সংঘের অন্যতম উপদেষ্টা বিশিষ্ট আইনজীবী, সজ্জন ব্যক্তিত্ব, সমাজসেবক আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংঘের সভাপতি ডাঃ এম এ সালাম, সেক্রেটারী আব্দুর রহমান দুদু। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, আল্লাহ যেন তাকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন।
সিলেট ওয়ান্ডারার্স ক্লাব: সিলেট ওয়ান্ডারার্স ক্লাবের সভাপতি আব্দুল ওয়াছেহ চৌধুরী জুবের, সেক্রেটারী মুফতি আব্দুল খাবির এক শোক বার্তায় আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। তারা মরহুমের মাগফেরাত কামনা করেন।
সিলেট উন্নয়ন সংস্থার শোক: এডভোকেট আজিজুল মালিক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট উন্নয়ন সংস্থার নেতৃবৃন্দ। এক যৌথ বিবৃতিতে বলা হয়, এডভোকেট আজিজুল মালিক চৌধুরী ছিলেন সিলেটের সর্বজন শ্রদ্ধেয় একজন ব্যক্তিত্ব তাঁর মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হলো, সহজে পূরণ হবার নয়। বিবৃতিদাতারা হলেন সিলেট উন্নয়ন সংস্থার সভাপতি মোঃ আলী আহমদ, সিনিয়র সহ সভাপতি মনিরুল ইসলাম, সহ সভাপতি কবির আহমদ খান, সাধারণ সম্পাদক এম. এহছানুল করিম মিশু ও সাংগঠনিক সম্পাদক আলী আকবর রাজন প্রমুখ।
সিলেট লেখক ফোরাম’র শোক: আজিজুল মালিক চৌধুরীর ইনতেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট লেখক ফোরাম এর প্রতিষ্ঠাতা সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি এডভোকেট জিয়াউর রহিম শাহীন প্রমূখ।
নেতৃবৃন্দ বলেন, তাঁর ইনতেকালে সিলেটবাসী একজন সত্যিকারের দেশপ্রেমিক ও সমাজসেবীকে হারালেন। এ ক্ষতি সহজে পুরণ হবার নয়। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button