সৌদিতে আবারো ধরপাকড় শুরু

Saudi Illigalসৌদি আরবে অবৈধভাবে বসবাসকারী প্রবিাসীদের ধরপাকড় শুরু করেছে দেশটি। আর এ অভিযানের অংশ হিসেবে নিরাপত্তা জোরদার করা হয় দেশটির রাস্তায় রাস্তায়।
জেদ্দা পুলিশের বরাত দিয়ে তারা জানান, মহাসড়কে টহলরত বিশেষ বাহিনীর কমান্ডার মেজর জেনারেল খালেদ আল কাহাতানি বলেছেন, মহাসড়কে নিরাপত্তা জোরদার করা আমাদের দৈনন্দিন দায়িত্ব। আর এ দায়িত্ব পালনে নিরাপত্তা বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন ও নির্দেশ অনুযায়ী কাজ করে যাচ্ছে।
শ্রম শক্তি ও শ্রম আইন অমান্যকারীদের সনাক্ত করতেই এ ধরনের অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি।
অবৈধ শ্রমিক গ্রেফতার করতে দ্বিতীয়বারের মতো এই ধরপাকড় অভিযান চালানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, শ্রম আইন অমান্য করে দেশে বসবাসকারী অভিবাসীদের ধরতে এ অভিযান কখনও থামবে না। মক্কা থেকে দিনে ৪০০ থেকে ৫০০ অভিবাসী গ্রেফতার করা হচ্ছে। যাদের কাছে আকামা নেই।
নির্মাণ বিষয়ক জাতীয় কমিটির একজন সদস্য ফাহাদ মোমেনাহ জানান, এ অভিযানে নেতিবাচক প্রভাব পড়বে নির্মাণাধীন কোম্পানির ওপর। সবচেয়ে বেশি লোকসানের শিকার হবে ক্ষুদ্র উদ্যোক্তারা, কারণ তারাই এ ধরনের শ্রমিকদের ওপর বেশি নির্ভরশীল। তবে এ অভিযানে দেশ থেকে ভুয়া ঠিকাদার নির্মূল হবে।
প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বরে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেফতার করে দেশটির পুলিশ। পরবর্তীতে, ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অনেক অভিবাসী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button