এবার সপ্তাহব্যাপি বিক্ষোভের ঘোষণা ব্রাদারহুডের

Egyptশুক্রবার জুমার দিন ব্যাপক বিক্ষোভ প্রদর্শনের পর এবার সপ্তাহব্যাপি বিক্ষোভের ডাক দিলো মুসলিম ব্রাদারহুড। দলটির ডাকা শুক্রবারের ‘বিক্ষোভ দিবসে’ ১০০’রও বেশি নিহত হওয়ার পর এ ঘোষণা দেয়া হয়। ব্রাদারহুডের মুখপাত্র গেহাদ আল-হাদ্দাদ জানান, শনিবার থেকে সাতদিন মুরসি সমর্থকরা বিক্ষোভ করবে।
এদিকে রাজধানী কায়রোর আল ফাতাহ্ মসজিদ ঘেরাও করে রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। শনিবার ভোরে নিরাপত্তা বাহিনী সাদা পোশাকে মসজিদের ভেতরে ঢোকার চেষ্টা করে। এ মসজিদের ভেতর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসির শত শত সমর্থক আটকা পড়েছেন। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে।
শুক্রবারের বিক্ষোভে পুলিশ মুসলিম ব্রাদারহুডের এক হাজারেরও বেশি সমর্থককে গ্রেপ্তার করেছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। কায়রোতেই গ্রেপ্তার করা হয়েছে ৫৫৮ জনকে।
এদিকে, নিজের জীবন এবং সরকারি ভবন রক্ষার্থে পুলিশকে সরাসরি গুলির অনুমতি দেয়া হয়েছে। শহরের বিভিন্ন জায়গায় সেনাবাহিনীর সাঁজোয়া গাড়ি মোতায়েন করা হয়েছে।
বিক্ষোভকারীরা মেশিন গানসহ বিভিন্ন আগ্নেয়াস্ত্র ব্যবহার করছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়েরর মুখপাত্র বাদের আবদেল আত্তি আল জাজিরাকে বলেছেন।
মিশরের বর্তমান পরিস্থিতিতে বাইরের কোনো হস্তক্ষেপ মেনে নেয়া হবে না বলেও জানান তিনি।
গত বুধবার মুরসি সমর্থকদের হঠিয়ে দিতে তাদের দুটি ক্যাম্পে হামলা চালায় নিরাপত্তাবাহিনী। মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, বুধবারের সংঘর্ষে সারা দেশে অন্তত ৬৩৮ জন মারা গেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button