মিয়ানমারে মুসলমানদের ওপর হামলা বেড়েই চলেছে

মিয়ানমারে মুসলমানদের ওপর সহিংসতা বাড়তে থাকলেও এ নিয়ে দেশটির সরকারের নীরবতার তীব্র সমালোচনা করেছে কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও মানবাধিকার কর্মীরা।
সোমবার এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের ওপর হামলাকারী বৌদ্ধদের আইন ও বিচারের ঊর্ধ্বে রাখায় তারা আরও ঔদ্ধত্য নিয়ে সংখ্যালঘু মুসলমানদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। আর এ ধরনের পরিবেশ মিয়ানমারকে সন্ত্রাসবাদ বিস্তারের কেন্দ্রে পরিণত করবে বলে তারা বিবৃতিতে হুশিয়ারি উচ্চারণ করেছেন।
মানবাধিকারবাদীদের এই বিবৃতি এমন সময় দেয়া হলো যখন মধ্য মিয়ানমারে একটি ইসলামি শিক্ষাপ্রতিষ্ঠান বা মাদরাসার ওপর হামলার তিন মাস পার হয়ে যাওয়ার পরও ওই ঘটনায় সরকার এখনও কাউকে দোষী বলে সন্দেহ করেনি। ওই হামলায় প্রায় ৫০ মুসলমান নিহত হয়েছিল, যারা ছিল ওই মাদরাসার শিক্ষক ও ছাত্র।
মানবাধিকার সংস্থা ফিজিশিয়ান ফর হিউম্যান রাইটস গ্রুপ ওই গণহত্যার বিস্তারিত তথ্য ও প্রামাণ্য বিবরণ প্রকাশ করেছে। গত বছর মিয়ানমারের রাখাইন বা আরাকান প্রদেশে রোহিঙ্গা মুসলমানদের ওপর বৌদ্ধদের হামলার ঘটনায় ২০০ জনেরও বেশি প্রাণ হারায়।
এদিকে বুদ্ধগয়ার মহাবোধি মন্দিরে বোমা বিস্ফোরণের ঘটনার তদন্তে ভারতকে সব ধরনের সাহায্য করবে মিয়ানমার। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র সচিব রঞ্জন মাথাইকে আশ্বাস দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী উন্না মং লুইন। রঞ্জন মাথাইয়ের মিয়ানমার সফরকালে এ আশ্বাস দেন উন্না মং লুইন। এ সফরে মাথাই অং সান সু চির সঙ্গেও দেখা করেন।
সাক্ষাতে সু চি এই হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিরাপত্তা সুনিশ্চিতের দাবি জানান। এ সময় পররাষ্ট্র সচিব বৌদ্ধমন্দিরের নিরাপত্তা সুনিশ্চিত করতে ভারত সব ধরনের ব্যবস্থা নিয়েছে বলে জানান। তিনি আরও জানান, তীর্থযাত্রীদের নিরাপদ ও শান্তির ক্ষেত্র এই মন্দির রক্ষা করতে সরকার বদ্ধপরিকর। এ বিষয়ে ঘটনার তদন্ত চলছে। যাবতীয় তথ্য মিয়ানমার সরকারকে জানানো হবে, যাতে ভবিষ্যতে এ বিষয়ে মিয়ানমার সাহায্য করতে পারে। এদিকে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উন্না মং লুইন এই হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন। জঙ্গি মোকাবিলায় দু’দেশের নিবিড় সহযোগিতার প্রয়োজন আছে বলে তিনি মন্তব্য করেন।
ঘটনার নেপথ্যে মিয়ানমারের রোহিঙ্গাদের একাংশের হাত আছে বলে সন্দেহ করা হচ্ছে। কিন্তু এ বিষয়ে এখনও সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে নেই।
ওই ঘটনায় আহতরা আপাতত বিপদমুক্ত বলে জানা যায়। তাদের চিকিত্সার উপযুক্ত ব্যবস্থা নিয়েছে সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button