একজন আলোকিত মানুষ কবি আব্দুল মুকিত অপি

OPiপৃথিবীতে কিছু কিছু মানুষ রয়েছে যারা মানুষের জন্য একটি বিশাল প্রতিষ্ঠান হয়ে যান। মানুষের কল্যাণে তারা আজীবন কাজ করে যান। তাদের হাসিখুশি মুখ দেখলেই সকলের হৃদয় জুড়িয়ে যায়। তাদের মধ্যে কবি এডভোকেট আব্দুল মুকিত অপি একজন। সিলেটের আলোকিত ঘরের আলোকিত মানুষ তিনি। তিনি তার লেখা ও তার কর্মকান্ড দিয়ে সকলের মন জয় করে নিয়েছেন। দেশের একজন শ্রেষ্ট কবি হিসেবে তিনি প্রতিষ্ঠিত হবেন এটাই সকলের প্রত্যাশা।
মঙ্গলবার কবি আব্দুল মুকিত অপি জন্মদিন উদযাপন পর্ষদের উদ্যোগে নগরীর দরগাহ গেইটস্থ দেশের  প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে এ একক কবিতা পাঠের আসর ও সুহৃদ সম্মিলনে  বক্তারা্ এসব কথা বলেন।
অনুষ্ঠান উদযাপন পর্ষদের প্রধান সমন্বয়ক ও উপদেষ্টা গল্পকার সেলিম আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা বারের বর্তমান সভাপতি একেএম শমিউল আলম, সাবেক সভাপতি প্রবীণ আইনজীবি আজীজুল মালিক চৌধুরী , বিশিষ্ট গবেষক প্রফেসর নন্দলাল শর্মা, প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী,এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন,  দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মোঃ ফয়জুর রহমান,  কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক,  রাগিব রাবেয়া হোমিওপ্যাথিক কলেজের প্রিন্সিপাল ডাঃ এম এ জলিল, সিলেট লেখিকা সংঘের সভাপতি সালমা বখত চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি ও বিশ্ববাংলা সম্পাদক কবি মুহিত চৌধুরী,  দৈনিক জালালাবাদের নির্বাহী সম্পাদক আব্দুল কাদের তাফাদার,  সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম,  কবি ও গল্পকার রওশন আরা চৌধুরী, কবি কামাল তৈয়ব, কবি আনোয়ার হোসেন মিসবাহ, সাংবাদিক আহবাব মোস্তফা খান, কবি কামাল আহমদ, সংগঠক এম এ  নাসির সুজা,  কবি নাঈমা চৌধুরী, সংগঠক আফিকুর রহমান আফিক, সিলেট এক্সপ্রেস সম্পাদক আব্দুল বাতিন ফয়সল, প্রবীণ নগর গবেষক ফজলুল হোসেন মীনা, বিশিষ্ট নাট্যকার আফজাল হোসেন,  রম্য লেখক হারান কান্তি সেন, ছড়াকার বশির আহমদ জুয়েল, কবি ধ্র“ব গৌতম, সংগঠক মোঃ বাদশাহ গাজি প্রমুখ।
কবি আব্দুল মুকিত অপি জন্মদিন উদযাপন পর্ষদের আহবায়ক কবি মাসুদা সিদ্দিকা রুহী ও যুগ্ম আহবায়ক ছড়াকার মিনহাজ ফয়সলের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপদেষ্টা কবি তাবেদার রসুল বকুল, ডাঃ নূরুল হুদা নাঈম, কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, কবি সুপ্রিয় ব্যানার্জী শান্ত, দৈনিক সিলেটের ডাকের স্টাফ রিপোর্টার নূর আহমদ, শাহ সুহেল আহমদ,
কবি আব্দুল আজিজ জাফরানের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় স্বাগত বক্তব্য রাখেন জন্মদিন উদযাপন পর্ষদের আহবায়ক কবি ইছমত হানিফা চৌধুরী।  নিবেদিত কবিতা পাঠে অংশ গ্রহণ করেন জন্মদিন উদযাপন পর্ষদের সদস্য সচিব মোঃ নাসির উদ্দিন, যুগ্মআহবায়ক রিমা বেগম পপি, কবি আমিনা শহীদ চৌধুরী মান্না, কবি হোসনে আরা কলি, উম্মে সুমাইয়া তাজবিন নীলা, তাসলিমা খানম বীথি, কবি জান্নাতুল শুভ্রা মনি, বিশিষ্ট অভিনেত্রী কান্তা জামান, ছড়াকার দিলোয়ার হোসেন দিলু, কবি তাজুল ইসলাম, সৈয়দ মুক্তদা হামিদ, এম শহিদুজ্জামান চৌধূরী, আব্দুল কাদির জীবন, মাহমুদ পারভেজ, রাফিদুল ইসলাম চৌধুরী, অলিউর রহমান, আব্দুল্লাহ আল মামুন, সিদ্দিকুর রহমান প্রমুখ। সভায় মূল প্রবন্ধ পাঠ করেন প্রভাষক কবি মামুন সুলতান ও জীবনী পাঠ করেন মোঃ আলমগীর চৌধুরী।
অভিব্যক্তি ব্যক্ত করতে গিয়ে সংবর্ধিত অতিথি কবি আব্দুল মুকিত অপি বলেন, আজকের এই আয়োজনের অনুভুতি ভাষায় প্রকাশ করার মতো নয়। এজন্য আমি আবেগে আপ্লুত ও সকলের কাছে কৃতজ্ঞ। এইডেড হাইস্কুলে আসা যাওয়ার পথে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে আমার আসা হতো। ধীরে ধীরে এই সাহিত্য সংসদই আমার প্রাণের সংসদ হিসেবে গড়ে ওঠে। এই সাহিত্য সংসদই আমাকে প্রতি বৃহস্পতিবার কবিতা পড়ার সুযোগ করে দিয়েছিলো। তিনি বলেন, সাংবাদিক মুকতাবিস উন-নূরের হাত ধরে আমার সাংবাদিকতা জীবনের হাতেখড়ি। দৈনিক জালালাবাদ হয়ে বর্তমানে সিলেটের ডাকে কাজ করে যাচ্ছি।
প্রবীণ আইনজীবি আজীজুল মালিক চৌধুরী বলেন, একই অঙ্গে কতো রূপ তা কবি আব্দুল মুকিত অপিকে দেখলেই বুঝা যায়। সর্বোপরি সকল মহলেই তার জনপ্রিয়তা আকাশ ছোয়া। সে তার জীবনের ৩৮টা বসন্ত পার করে এসেছে, আরো শতাধিক বসন্ত পার করুক এটাই কামনা করছি।
সভাপতির বক্তব্যে গল্পকার সেলিম আউয়াল বলেন, একটা মানুষের জন্মদিন পালন করার অর্থ হচ্ছে যে, মানুষের জীবন যে ফুরিয়ে যাচ্ছে তা-ই তুলে ধরা। একটা জন্মদিন মানুষকে বলে মহাকালের এই পদবেলায় তোমার পদচিহ্ন রেখে যাও। কবি আব্দুল মুকিত অপি অতি যত্নশীল একজন মানুষ। আমাদের সকলের মনের মধ্যে যদি হীনমন্যতা থাকে তাহলে চলবেনা। তাই সকলের প্রয়োজন এই ক্ষুদ্র প্রয়াসকে স্বাগত জানানো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button