মিসরে বিক্ষোভরত নিরস্ত্র মুরসি সমর্থকদের ‘সন্ত্রাসী’ বললেন সৌদি বাদশাহ!

Abdullahসৌদি বাদশাহ আবদুল্লাহ মিসরে বিক্ষোভরত মুরসি সমর্থকদের ‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে বলেছেন, তার সরকার ‘সন্ত্রাসের’ বিরুদ্ধে মিসরের সেনা সরকারের সঙ্গে রয়েছে।
এছাড়া তিনি আরববাসীর প্রতি মিসরকে অস্থিতিশীল করার পদক্ষেপের বিরুদ্ধে ঐক্য হওয়ার আহ্বানও জানিয়েছেন। খবর আলজাজিরা।
মিসরে গত বুধবার মুরসি সমর্থকদের ওপর নিরাপত্তা বাহিনী গণহত্যার চালানোর পর সারা বিশ্বে প্রতিবাদ-নিন্দার ঝড় ওঠে, যা এখনও চলছে। এর মধ্যেই সৌদি বাদশাহ উপরোক্ত মন্তব্য করলেন।
গতকাল শুক্রবার এক বিবৃতিতে তিনি বাদশাহ আবদুল্লাহ বলেন, ‘সৌদি রাজ, এর জনগণ এবং সরকার সন্ত্রাসের বিরুদ্ধে আজ মিসরের ভাইদের পক্ষে রয়েছে।’
‘আমি মিসর ও আরবের সত্ মানুষদের এবং মুসলিম দেশগুলোর প্রতি মুসলিম ইতিহাসে অগ্রগণ্য দেশ মিসরকে অস্থিতিশীল করার চক্রান্তের বিরুদ্ধে ‘এক ব্যক্তি ও এক আত্মার’ মতো রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।’
বিবৃতিতে বাদশাহ আবদুল্লাহ মিসর দ্রুত বর্তমান পরিস্থিতি সামলে উঠবে বলেও আশা পোষণ করেন।
উল্লেখ্য, ২০১১ সালের মিসর বিপ্লবের আগে ধর্মনিরপেক্ষ স্বৈরশাসক হোসনি মোবারকের সঙ্গে সৌদি আরবের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এরপর ২০১২ সালের নির্বাচনে জয়ী হয়ে ব্রাদারহুডের মোহাম্মদ মুরসি ক্ষমতায় আসেন।
সর্বশেষ গত ৩ জুলাই মিসরের সেনাবাহিনী অবৈধভাবে মুরসিকে ক্ষমতাচ্যুত করে। এর পরপরই মিসরের সেনা সরকারকে ‘পুরস্কার’ হিসেবে তাত্ক্ষণিকভাবে পাঁচ বিলিয়ন ডলার অনুদান দেয় সৌদি আরব।
মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে ৩ জুলাই থেকে নিয়মতি শান্তিপূর্ণ বিক্ষোভ করে আসছে ব্রাদারহুড। ধীরে ধীরে এ বিক্ষোভ সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে পড়তে থাকায় দখলকৃত ক্ষমতা হারানোর ভয়ে গত বুধবার বিক্ষোভকারীদের ওপর গণহত্যা চালায় সেনা সরকারের নিরাপত্তা বাহিনী। এতে ব্রাদারহুডের দাবি অনুযায়ী ২৬০০ মানুষ মারা গেছেন। যদিও সরকার গতকাল পর্যন্ত প্রায় ৭০০ জন নিহতের খবর স্বীকার করেছে।
এই গণহত্যার পর সারা বিশ্বে প্রতিবাদ-নিন্দার ঝড় ওঠে, যা এখনও চলছে। এর মধ্যেই সৌদি বাদশাহ উপরোক্ত মন্তব্য করলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button