যুক্তরাষ্ট্রে ৩ মুসলিম শিক্ষার্থী হত্যায় ওবামার নিন্দা

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনায় তিন মুসলিম শিক্ষার্থীকে হত্যার ঘটনায় অবশেষে নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ হত্যাকাণ্ডের বিষয়ে নিশ্চুপ থাকার কারণে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ওবামাসহ যুক্তরাষ্ট্রের নেতাদের সমালোচনা করেছিলেন।
স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতিতে ওবামা এ ঘটনাকে ‘বর্বর’ ও ‘নিষ্ঠুর’ হত্যাকাণ্ড বলে বর্ণনা করে বলেন, ‘যুক্তরাষ্ট্রে ধর্মের কারণে কারো হামলার শিকার হওয়া উচিত নয়।’ তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে থাকা কারোরই তারা কারা, তারা দেখতে কেমন বা তারা কিভাবে প্রার্থনা করে, এ সব কারণে হামলার শিকার হওয়া উচিত না।’ বিবৃতিতে তিনি নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
এ দিকে, নিহতরা মুসলিম হওয়ার কারণে ঘৃণাবশত অভিযুক্ত হত্যাকারী ৪৬ বছর বয়সী ক্রেইগ স্টিফেন হিকস এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন কিনা, তা নিশ্চিত করতে ফেডারেল কর্তৃপক্ষকে বলার জন্য প্রেসিডেন্ট ওবামার প্রতি আহ্বান জানিয়েছেন নিহতদের পরিবার। বিশ্ববিদ্যালয় থেকে তিন কিলোমিটার দূরে একটি অ্যাপার্টমেন্টে ওই তিন শিক্ষার্থীর লাশ পাওয়া যায়। মামলার বিবরণ অনুযায়ী—নিহতদের এক বন্ধু পুলিশের গাড়ি থামিয়ে তাদের ওই অ্যাপার্টমেন্টে নিয়ে যান। সেখানে মাথা থেকে রক্তপাত হতে থাকা বারাকাতকে দরজার সামনে মৃত অবস্থায় পাওয়া যায়। নিহত দুই বোনের একজনকে রান্নাঘরে এবং অপরজনকে রান্নাঘরের দরজায় মৃত অবস্থায় পাওয়া যায়।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, মঙ্গলবার চ্যাপেল হিলে সংঘটিত ওই হত্যাকাণ্ডে ‘হেট ক্রাইম’সহ ফেডারেল আইনের কোনো ধারা ভাঙা হয়েছে কিনা, তা নিশ্চিত করতে এফবিআইর প্রাথমিক তদন্তের সঙ্গে বিচার বিভাগীয় তদন্তকারীরাও যুক্ত থাকবেন। উল্লেখ্য, হিকসের বাড়ি থেকে এক ডজনেরও বেশি আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমাণ গুলি উদ্ধার করেছে পুলিশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button