‘ফান্ড সংকট লন্ডনের সড়ককে বিপজ্জনক করে তুলবে’

লন্ডন মেয়র সাদিক খান স্বীকার করেছেন, ট্রান্সপোর্ট ফর লন্ডন-এর ফান্ড সংকটের দরুন সড়ক নিরাপত্তা স্কীম কর্তন করা হলে লন্ডন সাইক্লিষ্ট অর্থ্যাৎ সাইকেল চালকদের জন্য অধিকতর বিপজ্জনক হয়ে ওঠবে। মেয়র এই মর্মে উদ্বেগ প্রকাশ করেন যে, ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) অর্থ্যাৎ লন্ডন পরিবহনের ‘হেলদি স্ট্রিটস্’ বাজেটের ৪৮৩ মিলিয়ন পাউন্ড কর্তন করা হলে সড়কে মৃত্যু ও গুরুতর আহত হওয়া বন্ধের প্রচেষ্টায় দীর্ঘমেয়াদী বিরূপ পরিনতি সৃষ্টি হবে।
জনাব খান বলেন, যদি ম্যানেজড ডিক্লাইন অর্থ্যাৎ ব্যবস্থাপনাকৃত হ্রাস- এর নীতিগ্রহনে বাধ্য করা হয়, তবে ১৮ শতাংশ কম বাস এবং টিউব সার্ভিসে ৯ শতাংশ কর্তনসহ টিএফএল- এ চলতি সপ্তাহের পরিকল্পিত কর্তন শুধু আইস বার্জের চূড়াই হবে। টিএফএল- এর বর্তমান বেইল আউট বা উত্তরণ প্রক্রিয়া শুক্রবারে শেষ হয়ে যাবে এবং আরেকটি স্বল্পমেয়াদী পদক্ষেপ নেয়ার কথা ভাবা হচ্ছে।
জনাব খান আরো বলেন, খারাপ সংবাদ হচ্ছে এই যে, ব্যবস্থাপনাকৃত হ্রাসের অর্থ হচ্ছে, সাইক্লিষ্টদের প্রত্যাশিত অগ্রগতির পদক্ষেপ গ্রহনই যে অসম্ভব হবে শুধু তা-ই নয়, আমরা যে সব জংশন অর্থ্যাৎ সংযোগস্থলের উন্নয়ন সাধন করেছি সেগুলো সংরক্ষনেও সক্ষম হবো না। এভাবে যেসব জংশন বিপজ্জনক সেগুলোকে আমরা নিরাপদ করতে পারবো না এবং আমাদের নগরীতে রাস্তাঘাটের প্রতি অবহেলা অধিক সংখ্যক জংশন, অধিক সংখ্যক রাস্তা বিপজ্জনক হয়ে পড়বে।
টিএফএল- এর সর্বশেষ ডাটা অনুযায়ী, লন্ডনে সাইকেল চালকদের নিহত কিংবা গুরুতর আহত হওয়ার ঘটনা বার্ষিক ১১ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। তবে টিএফএল বলেছে, অধিক হারে লোকজন দ্বিচক্রযান গ্রহনের ফলে আহতের সংখ্যা হ্রাস পাচ্ছে।
দেখা গেছে, ২০২১ সালে ১০ জন সাইক্লিষ্ট মারা যান। এদের মধ্যে রয়েছেন ইম্পিরিয়েল- এর ছাত্রী চুইঝিয়াং কং। এ৪০ ওয়েস্টওয়ের জংশনের নিকটে উড লেইনে একটি লরি ধাক্কা দিলে তিনি মারা যান। গত ১৯ অক্টোবর এ দুর্ঘটনা ঘটে। পরে পুলিশ লরিটিকে শনাক্ত করতে সক্ষম হয়। এ ব্যাপারে স্কটল্যান্ড ইয়ার্ড ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের সাথে আলোচনা করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button