ইউরোর দাম ১১ বছরের মধ্যে সর্বনিম্ন

EU zoneপাঁচ বছর আগে বিশ্বমন্দার সময় থেকেই ইউরো অঞ্চলের মাথাব্যথা হয়ে দাঁঁড়িয়েছিল গ্রিস। দেশটির বিভিন্ন নীতি ও পদক্ষেপের সরাসরি প্রভাব পড়েছে এ অঞ্চলে। আবার নতুন করে শিরোনামে এসেছে দেশটি। এবার গ্রিসের নির্বাচনের ফলাফল প্রকাশের পর ১৭ দেশের এ জোটের একক মুদ্রা ইউরোর দাম ১১ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে।
গ্রিসে এবার ‘মিতব্যয় নীতিবিরোধী’ সিরিজা পার্টি জয়লাভ করেছে। এতে দেশটির সংস্কার কর্মসূচি বাধাগ্রস্ত হতে পারে এমন আশঙ্কায় ডলারের বিপরীতে ইউরো ১ দশমিক ১১ ডলারে লেনদেন হয়েছে।
বিশ্বমন্দার সময় অর্থনৈতিকভাবে চরম সংকটগ্রস্ত গ্রিস দেউলিয়া হওয়ার মুখে পড়েছিল। তখন ইউরো অঞ্চলের সহায়তায় দেশটিকে ঋণের বেড়াজাল থেকে মুক্তি দিতে অর্থনীতি পুনরুদ্ধারের উদ্যোগ নেওয়া হয়। বিশাল অঙ্কের বেইল আউট প্যাকেজের আওতায় দেশটিকে রক্ষার চেষ্টা চালান ইউরোপীয় অঞ্চলের নেতারা। তবে শর্ত ছিল ব্যয় সংকোচনের মাধ্যমে কৃচ্ছ্রতা সাধনের। কয়েক বছর ধরে এ নীতিতেই চলছিল সংস্কার কার্যক্রম। কয়েক বছর ধরে চলা এ সংস্কার কর্মসূচি বাস্তবায়নে এবার বাধা হয়ে দাঁড়াতে পারে নতুন সরকার। এ দলটি নির্বাচনের আগে থেকে ব্যয় সংকোচনের বিরোধিতা করে আসছিল।
এতে ইউরো অঞ্চলের পুনরুদ্ধার প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে, যা অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বিনিয়োগকারীদের এমন আশঙ্কায় মুদ্রাবাজারে ইউরোর দর কমেছে।
তবে বামপন্থি দল সিরিজা পার্টির প্রধান নেতা অ্যালেক্সিস সিপরাস ২৪০ বিলিয়ন ডলারের বেইল আউট প্যাকেজের শর্ত নিয়ে পুনরায় সমঝোতার কথা বলেছেন। বিবিসি
একই সঙ্গে তিনি কৃচ্ছ্রতা সাধনের কিছু চলমান উদ্যোগ বাদ দেওয়ার কথা বলেছেন। যদিও তিনি আন্তর্জাতিক দাতাদের সঙ্গে বিবাদে না গিয়ে সমঝোতার প্রতি বেশি জোর দিয়েছেন।
এর আগে চলতি মাসের শুরুতে বিশ্ব মুদ্রাবাজারে ডলারের শক্তিশালী হওয়ার সময়ে ইউরো দুর্বল হতে থাকে। ইউরো অঞ্চলের প্রণোদনা কর্মসূচির কারণে জানুয়ারির প্রথম সপ্তাহে ডলারের দর ১১ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌছানোর বিপরীতে ইউরোর দাম নয় বছরের সর্বনিম্ন পর্যায়ে নেমে যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button