চলে গেলেন মাওলানা সিরাজুল ইসলাম বড়দেশী হুজুর

Shirajul Islamঅসংখ্য শাগরেদ আর ভক্ত-অনুরাগীদের শোক সাগরে ভাসিয়ে চলে গেলেন সবার প্রিয় বড়দেশী হুজুর (রাহ.)। সিলেটের প্রবীণ আলেম, বিদগ্ধ মুহাদ্দিস, মাওলানা সিরাজুল ইসলাম বড়দেশী শুক্রবার বিকেল সাড়ে চারটায় মাওলায়ে হাকিকীর ডাকে সাড়া দিয়ে, অসংখ্য শাগরেদ আর ভক্ত-অনুরাগীদের শোক সাগরে ভাসিয়ে ক্ষণস্থায়ী এ দুনিয়া ত্যাগ করেন। (ইন্নালিল্লা…রাজিউন) মৃত্যুকালে হযরতের বয়স হয়েছিল আনুমানিক ৮৫ বছর। তিনি ৪ ছেলে, ৪ মেয়ে ও অসংখ্য আত্মীয়-স্বজন, ভক্ত অনুরাগী রেখে গেছেন।
তাঁর নামাজে জানাযা শনিবার বাদ জোহর হযরত শাহজালাল রাহ. দরগাহ মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। হযরতের ৩য় ছেলে মাওলানা আবদুল্লাহ  নামাজে ইমামতি করবেন বলে সূত্রে জানা যায়।
সংক্ষিপ্ত পরিচিতি:
মাওলানা সিরাজুল ইসলাম কানাইঘাট উপজেলার বড়দেশ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩০ খিস্টাব্দে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মাওলানা মনছব আলী।
শিক্ষাজীবন: তিনি প্রথমে নিজ পিতার কাছে কায়দা-সিপারা সহ ইসলামের প্রাথমিক জ্ঞান অর্জন করেন। পরে সিলেটের প্রাচীন মাদরাসা দারুল উলুম কানাইঘাটে ভর্তি হয়ে সরফ-নাহু জামাত অত্যন্ত কৃতিত্বের সাথে পড়ালেখা করেন এবং আল্লামা মুশাহিদ বায়ুমপুরী রাহ.’র সাহচর্য লাভেও ধন্য হন তিনি। পরে উচ্চ শিক্ষালভের জন্য কাফিয়া জামাতে গিয়ে দারুল উলুম দেওবন্দে ভর্তি হয়ে সেখানে একাধারে দাওরায়ে হাদিস পর্যন্ত পড়ালেখা করেন। এবং টাইটেল শেষ করে ইলমে হাদিসের উপর দক্ষতা অর্জনের জন্য আরো ৩ বছর সেখানে ’’তাখাসসুস ফিল হাদিস’’ করেন।
কর্মজীবন: দেওবন্দ থেকে আসার পর প্রথমে তিনি ওমরগঞ্জ মাদরাসায় ১ বছর শিক্ষকতা করেন। পরে ঢাকাদক্ষিণ, আছিরখাল ও গোপশহর মাদরাসায়ও তিনি দ্বীনের খেদমত করেন। গোপশহরে শিক্ষক থাকাকালীন সময়ে দরগাহ মাদরাসার প্রতিষ্ঠাতা আরিফ বিল্লাহ আল্লামা আকবর আলী রাহ. তাকে তাঁর জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসায় নিয়ে আসেন। সেখানে তিনি ইন্তেকালপূর্ব পর্যন্ত প্রায় ৪৫বছর অত্যন্ত নিষ্টার সাথে দ্বীনের খেদমত আঞ্জাম দেন।
প্রবীণ এই আলেমের ইন্তেকালে গভীরভাবে শোক প্রকাশ করেছেন জামিয়া দরগাহ মাদরাসার মুহতামিম মুফতি আবুল কালাম যাকারিয়া, শায়খুল হাদিস মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, সিনিয়র মুহাদ্দিস মাওলানা সালেহ আহমদ জকিগঞ্জী, জামিয়া দরাগাহ’র সাবেক মুহাদ্দিস মাওলানা আবদুল বাসিত বরকতপুরি প্রমুখ।
এদিকে তাঁর ইন্তেকালে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জামিয়া মাদানিয়া আঙ্গুরা মাদরাসার মুহতামিম মাওলানা শায়খ যিয়া উদ্দীন। এক শোকবার্তায় তিনি বলেন, দ্বীনী শিক্ষার খেদমতে মাওলানা সিরাজুল ইসলাম (রাহ.)’র যে অবদান রেখেছেন তা প্রশংসার দাবীদার। তাঁর এ স্থান কোনো সময়ই পূরণ হবার নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button