অক্সফোর্ডে শূকর সম্বন্ধীয় কোনো পরিচ্ছেদ বা প্রবন্ধ নিষিদ্ধ

Oxfordউগ্রপন্থীদের ভয়, নাকি অন্য ধর্মের প্রতি সম্মান প্রদর্শন? তুমুল বিতর্ক উস্কে শূকর, শূকর মাংস ও সসেজ সম্বন্ধীয় কোনো পরিচ্ছেদ বা প্রবন্ধ পাঠ্যপুস্তক থেকে বাদ দেয়ার নির্দেশ জারি করেছে কয়েক শতাব্দী প্রাচীন অক্সফোর্ড ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, মুসলিম ও ইহুদি ধর্মকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সম্প্রতি শূকর, শূকরের মাংস বা সসেজবিষয়ক যাবতীয় পরিচ্ছেদ বাদ দেয়ার নির্দেশ জানিয়ে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বিশ্ববিদ্যালয়ের সব লেখককে চিঠিও দিয়েছে। অক্সফোর্ডের পাঠপুস্তকের লেখিকা এলিয়ানর আপডেল জানিয়েছেন, চিঠিতে লেখা রয়েছে, শূকরবিষয়ক কোনো পরিচ্ছেদ বা প্রবন্ধ অবিলম্বে পাঠ্যপুস্তক থেকে বাদ দিতে হবে।
তবে অক্সফোর্ডের এই রায়ে লেখকরা সরাসরি মুখ না খুললেও ব্রিটিশ পত্রিকা ‘ডেইলি মেল’-এ প্রকাশিত খবর অনুযায়ী, অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের লেখকদের একাংশ বেশ ক্ষুব্ধ।
‘ডেইলি মেল’-কে ব্রিটেনের লেবার পার্টির এমপি খালিদ মাহমুদ এই নির্দেশনার তীব্র সমালোচনা করে বলেন, ‘এটা একটা চূড়ান্তভাবে মুর্খের মতো সিদ্ধান্ত। কোনো মানে হয় না।’ একইভাবে সমালোচনায় মুখর ব্রিটেনের শাসকদল কনজারভেটিভ পার্টির নেতাদের একাংশও। কনজারভেটিভ পার্টির এমপি ফিলিপ ডেভিসের মতে, ‘রক্ষণশীল রাজনৈতিক বোদ্ধারা এবার আমাদের স্কুলগুলোও নিজেদের দখলে নিচ্ছে। সরকারের উচিত অবিলম্বে এই বিষয়টিতে হস্তক্ষেপ করা।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button