চীনে দ্বিতীয় সন্তানের অনুমতি চেয়ে ১০ লাখ আবেদন

Chaina Babyচীনে প্রায় ১০ লাখ লোক দ্বিতীয় সন্তান নেয়ার অনুমতি চেয়ে আবেদন করেছ। চীনা সরকার এক সন্তান নীতি শিথিল করার পর এ আবেদন জমা পড়েছে বলে জানিয়েছে চীনের জাতীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমিশন।
এই পরিবর্তনের ফলে একটি মাত্র সন্তান রয়েছে এমন দম্পতিদের জন্য দ্বিতীয় সন্তান নেয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা উঠে গেল। ২০১৪ সালের জানুয়ারি মাসে একটি পাইলট প্রোগ্রাম হিসেবে পূর্ব চীনের জিনজিয়াং প্রদেশে এই আইন শিথিল করা হয়। তবে পরে তা দেশব্যাপী কার্যকর করা হয়।
কমিশনের মুখপাত্র মাও কুনান জানান, কমিশনের হিসাব অনুযায়ী প্রতি বছর প্রাপ্ত আবেদন ২০ লাখের কম হয়।
নতুন নীতিমালার মাধ্যমে কমিশন জনসংখ্যা তদারকি কার্যক্রম আর জোরদার করবে উল্লেখ করে মাও বলেন, ‘আমরা একই সাথে গর্ভবতী নারী ও শিশুর স্বাস্থ্য বিষয়ে জনগণের মতামত সংগ্রহ করব।’
জিনজিয়াংয়ে নিহত ৬
রয়টার্স জানায়, চীনের জিনজিয়াং অঞ্চলে বোমা বিস্ফোরণ ঘটানোর চেষ্টাকালে ছয়জনকে গুলি করে হত্যা করেছে পুলিশ।
গতকাল সোমবার খবরটি জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। কাশগড় জেলার শুলেতে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে জিনজিয়াংয়ের স্থানীয় অনলাইন সংবাদপত্র তিয়ানশান নেট।
কয়েক বছর ধরে জিনজিয়াংয়ে তুর্কিভাষী স্থানীয় মুসলিম উইঘুর সম্প্রদায়ের সাথে চীনা হান অধিবাসীদের বিরোধ চলছে। এই বিরোধকে কেন্দ্র করে ২০১৪ সালজুড়ে অঞ্চলটিতে বেশ কয়েকটি প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। পূর্ব তুর্কিস্তান নামে উইঘুররা একটি স্বাধীন রাষ্ট্র স্থাপনের ল্েয বিচ্ছিন্নতাবাদী আন্দোলন করেছে বলে অভিযোগ করে চীন। বিচ্ছিন্নতাবাদ দমনে অঞ্চলটির ওপর ব্যাপক নিয়ন্ত্রণ আরোপ করে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বেইজিং। কিন্তু উইঘুর মুসলিম ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর মতে, চীন সরকারের বৈষম্য ও দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button