জিব্রাল্টার অভিমুখে ব্রিটিশ রণতরী

UKজিব্রাল্টার অভিমুখে রওয়ানা দিয়েছে ব্রিটিশ রণতরী এইচএমএস ইলাস্ট্রিয়াস। হেলিকপ্টারবাহী এ যুদ্ধজাহাজটি সোমবার ব্রিটেনের পোর্টসমাউথ থেকে রওয়ানা দেয় এবং টাইপ-২৩ ফ্রিগেট এইচএমএস ওয়েস্টমিনিস্টারকে অনুসরণ করবে। এ ফ্রিগেট ও যুদ্ধজাহাজ এক সপ্তাহের মধ্যে জিব্রাল্টার প্রণালীতে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। জিব্রাল্টার প্রণালী স্পেনের দক্ষিণে অবস্থিত এবং দীর্ঘদিন ধরে ব্রিটেন এ এলাকা দখল করে রেখেছে। জিব্রাল্টার প্রণালীতে পৌঁছার পর সেখানে সামরিক মহড়ায় অংশ নেবে ব্রিটিশ যুদ্ধজাহাজ।
ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে, দীর্ঘ পরিকল্পনার আওতায় জিব্রাল্টার প্রণালীতে যুদ্ধাজাহাজ মোতায়েন করা হচ্ছে এবং এটি নিয়মিত বিষয়।
ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে- ব্রিটিশ এ যুদ্ধজাহাজকে স্পেন তার দক্ষিণাঞ্চলীয় রোটা বন্দরে থামার অনুমতি দিয়েছে। তবে স্পেনের গণমাধ্যম বলছে, মাদ্রিদকে ভয়-ভীতি দেখানোর জন্যই ব্রিটেন এ যুদ্ধজাহাজ পাঠাচ্ছে।
কিছুদিন আগে ব্রিটিশ শাসিত জিব্রাল্টার থেকে ব্রিটেনের কয়েকটি গাড়ি স্পেনে ঢোকার জন্য অপেক্ষা করলেও ছয় ঘণ্টার বেশি সময় আটকে রাখে স্পেনের সীমান্তরক্ষী কর্মকর্তারা। এতে ক্ষুব্ধ হয় ব্রিটেন এবং লন্ডনে নিযুক্ত স্প্যানিশ রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায়। এরপর ব্রিটেন যুদ্ধজাহাজ মোতায়েন করতে যাচ্ছে। তবে, গত শুক্রবার স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় বলেছেন, তার সরকার স্পেনের স্বার্থ রক্ষা করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button