হোসাইন আহমদ মদনী রহ. ছিলেন উপমহাদেশের আযাদী আন্দোলনের বীর সেনানী : আল্লামা সৈয়দ আরশাদ মদনী

Shaikul Islamসিলেট রেজিস্ট্রারী মাঠে বিভাগীয় সিরাতুন্নবী কমিটির উদ্যোগে আয়োজিত শায়খুল ইসলাম রহ. শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জমিয়তে উলামায়ে হিন্দের ছদর আওলাদে রাসূল আল্লামা সায়্যিদ আরশাদ মদনী বলেন, যাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে আমরা আজ স্বাধীন ভূখন্ড পেয়েছি তাদের অবদান জাতি চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে।
তিনি বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনে শায়খুল ইসলাম কুতবে আলম আল্লামা সায়্যিদ হোসাইন আহমদ মদনী রহ. কৃতিত্ব ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তার শিক্ষা ও চেতনাবোধ থেকেই গ্রহণ করে দেশপ্রেমের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে আলেম সমাজ এগিয়ে যাচ্ছেন। মদনী মিশনের কাজকে এগিয়ে নিতে বহুবিদ জ্ঞানের অধিকারী করে গড়ে তোলতে হবে নিজেকে। তালিম, তাবলীগ রাজনীতি খানকাহ ও সমাজ রাষ্ট্রের খিদমতে নিজেকে নিয়োজিত করে আল্লামা হোসাইন আহমদ মদনী বিশ্ব মুসলিমের আধ্যাত্মিক রাহবরে পরিণত হয়েছিলেন। বিশ্বের আনাচে কানাচে আল্লামা সায়্যিদ হোসাইন আহমদ মদনীর শিষ্য ও খলিফাগণ দেশ ও মিল্লাতের নৈতিক আত্মিক সংশোধনে যে ভূমিকা পালন করেছেন তা বিরল। আল্লামা মদনী আরো বলেন, কুতবুল আলম হোসাইন আহমদ মদনীর জীবন ও কর্ম থেকে আমাদের শিক্ষা গ্রহণ করে উম্মতকে গোমরাহীর পথ থেকে বাঁচানোর জন্য এগিয়ে আসতে হবে। উপমহাদেশে হাদীস শাস্ত্রের প্রচার ও প্রসারে আল্লামা হোসাইন আহমদ মদনীর অবদান সর্বাধিক উল্লেখ করে বলেন, বিশ্বের আনাচে কানাচে অগণিত শায়খুল হাদীস ও মুফাচ্ছিরগণ যারা দ্বীনের খেদমতে নিয়োজিত আছেন। তাদের অনেকেই হযরত মদনীর রহ. হাতে গড়া মানুষ। তিনি আল্লামা হোসাইন আহমদ মদনীর জীবনের গুরুত্বপূর্ণ দিক আলোচনা করে বলেন, হযরত মদনীর মতো এখলাছ ও লিল্লাহিয়্যাতের সাথে উম্মতের ফিকর করতে হবে আমাদেরকে। তিনি সারা বিশ্বের মানুষের কল্যাণে হযরত মদনী রহ. উদার দৃষ্টিভঙ্গি লালন করে দ্বীনের দাওয়াত ও তাবলীগে স্বীয় জীবনকে উৎসর্গ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি হযরত মদনীর রহ. এর কর্মময় জীবনের বহুদিক আলোচনা করে বলেন, তিনি ছিলেন আযাদী আন্দোলনের বীর সেনানী।
আল্লামা সায়্যিদ আরশাদ মদীন গতকাল রোববার সিলেট বিভাগীয় সিরাতুন্নবী কমিটির উদ্যোগে অনুষ্ঠিত শায়খুল ইসলাম রহ. শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
কমিটির সহ-সভাপতি মাওলানা হাফিজ মনছুরুল হাসান রায়পুরীর সভাপতিত্বে এবং মাওলানা আব্দুল মালিক চৌধুরীর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন কমিটির সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা শায়খ মুহসিন আহমদ, প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান, বিশেষ অতিথির বয়ান পেশ করেন আল্লামা সায়্যিদ আখলাদ রশীদি মদীনা শরীফ, শায়খুল হাদিস মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী, মাওলানা ইয়ামিন হোসাইন, মাওলানা শায়খ জিয়া উদ্দিন, শায়খুল হাদীস মাওলানা মুফতী ওলিউর রহমান, মাওলানা বাহাউদ্দিন জাকারিয়া, প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, মাওলানা আব্দুস সোবহান, মাওলানা মোস্তফা কামাল, মাওলানা শাহনূর, মাওলানা হাফিজ খলিলুর রহমান, মাওলানা আসরারুল হক, মাওলানা মোজাম্মিল হোসেন চৌধুরী, মাওলানা হাসান আহমদ, এম বেলাল আহমদ চৌধুরী, মাওলানা মোক্তার হোসাইন প্রমুখ। কালামে পাক থেকে তেলাওয়াত করেন মুবিন আহমদ, ইসলামী সংগীত পরিবেশন করেন হাফিজ আব্দুল করিম দিলদার। -বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button