মুসলিম বিজ্ঞানীরাই অন্ধকার যুগের অবসান ঘটিয়েছেন

Erduganতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান অত্যন্ত দৃঢ়তার সাথে বলেন, কলম্বাসের অন্তত ৩০০ বছর আগে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছেন। তার এ বক্তবের পরে একটা বিরোধী শ্রেণীর মধ্যে কিছুটা সমালোচনা শুরু হয়। তার জবাবে তিনি মুসলমানদের আত্মবিশ্বাসের অভাবকে দায়ী করে স্কুলসমূহে মুসলিম বিজ্ঞানীদের ইতিহাস পড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, মুসলিম বিজ্ঞানীরাই অন্ধকার যুগের অবসান ঘটিয়েছেন।
আঙ্কারায় অনুষ্ঠিত এক সমাবেশে এরদোগান বলেন, এক্ষেত্রে জাতীয় শিক্ষা মন্ত্রণালয় এবং উচ্চ শিক্ষা বোর্ডের ওপর বড় ধরনের দায়িত্ব পড়েছে। বার্তা সংস্থা এএফপি গত মঙ্গলবার এ তথ্য জানায়। তিনি বলেন, সুনির্দিষ্টভাবে যদি ইতিহাস রচিত হয় তাহলে দেখা যাবে আধুনিক বিজ্ঞানের অগ্রগতিতে ইসলামিক ভূগোলের অবদান কত ব্যাপক। যেটা আমাদের জানারও বাইরে।
গত সপ্তাহে যখন থেকে এরদোগান বলা শুরু করেছেন কলম্বাসের ৩০০ বছর আগে মুসলমানরা আমেরিকা আবিষ্কার করেছেন, তখন থেকেই তিনি কারো কারো সমালোচনার মুখে পড়েন। গত শনিবারে ইস্তাম্বুলে অনুষ্ঠিত ল্যাটিন আমেরিকান মুসলিম নেতাদের এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এরদোগান তার বক্তব্যে কলম্বাসের ডায়েরির একটি তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেন, মুসলমানরা দ্বাদশ শতাব্দিতে আমেরিকা আবিষ্কার করেন। কলম্বাস তার ডায়েরিতে কিউবার পাহার চূড়ায় একটি মসজিদ দেখার কথা উল্লেখ করেছেন।
তুরস্কের কিছু মিডিয়ায় এরদোগানের এ দাবির সমালোচনা করে কিছু প্রতিবেদন লিখেছেন কয়েকজন কলামিস্ট। মোহাম্মদ ইলমাজ হুররিয়াত সংবাদপত্রে এদোগানকে পরামর্শ দিয়ে বলেন, আপনার পরবর্তী দাবি আইজ্যাক নিউটনের মতো না হয়ে একজন মুসলমানের মতো হওয়া উচিত। বিরোধী ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি (এনএইচপি) নেতা দেলেত বাচ্ছালি বলেন, তার সরকারের অভ্যন্তরীণ দুর্নীতি ঢাকতে এরদোগান এ ধরনের বিতর্কিত মন্তব্য করেছেন।
আত্মবিশ্বাসের অভাব রয়েছে বলে এরদোগান যে অভিযোগ তুলেছেন, তার সমালোচনা করেছেন কেউ কেউ। এর জবাবে মঙ্গণবার এরদোগান বলেছেন, তুরস্কে বর্তমান বিশ্বের অনেক সম্মানিত বিজ্ঞানী রয়েছেন যারা তার বক্তব্যকে সঠিক বলে সমর্থন করেছেন।
তিনি বলেন, কোনো আলোচনা অথবা কোনো গবেষণা ছাড়াই আমাদের দেশের কিছু যুবক এ ব্যাপারে আপত্তি তুলেছেন। শুধুমাত্র কিছু যুবকই নয়, কিছু প্রবীণ ও এ ব্যাপারে প্রশ্ন তুলেছেনÑ এর কারণ কি ? কারণ হচ্ছে তারা এখনো বিশ্বাস করতে পারছে না মুসলমানরা এটা অর্জন করতে পারেন। তারা হয়তো এটা ভুলে গেছেন তাদের পূর্বসূরিরা জাহাজে চড়ে আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন স্থানে ভ্রমণ করেছেন। তিনি আরো বলেন, ওসমানীয় সাম্রাজ্যের খলিফা দ্বিতীয় মুহাম্মদ ১৪৫৩ খৃস্টাব্দে কনসটান্টিনোপল (বর্তমান ইস্তাম্বুল) জয় করেছিলেন। তারা বিশ্বাস করতে পারছে না তাদের পূর্বসূরি নেতারা অন্ধকার যুগের অবসান ঘটিয়ে নতুন আধুনিক বিশ্বেও সূচনা করেছেন। এর একমাত্র কারণ আত্মবিশ্বাসের অভাব। অনইসলামের সৌজন্যে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button