ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান ইইউ পররাষ্ট্র প্রধানের

EUফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডারিকা মগারিনি। ইসরাইলি আগ্রাসনে ধ্বংসস্তুপে পরিণত হওয়া ফিলিস্তিনের গাজা পরিদর্শনকালে তিনি একথা বলেন।
ফেডারিকা মগারিনি বলেন, ‘আমাদের ফিলিস্তিন রাষ্ট্র প্রয়োজন- এটা আমাদের চূড়ান্ত লক্ষ্য। এ অবস্থান ইউরোপীয় ইউনিয়নের সব সদস্যের।’
গাজায় ইসরাইলি বর্বরতার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, বিশ্ববাসী আরেকটি গাজা যুদ্ধের ক্ষতি বহন করতে পারবে না।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান এমন সময় এ বক্তব্য দিলেন, যখন অধিকৃত পূর্ব জেরুজালেমে প্রায় প্রতিদিনই ইসরাইলি বাহিনী এবং সেটলারদের হামলার শিকার হচ্ছেন ফিলিস্তিনিরা।
এছাড়া মুসলিমদের প্রথম কিবলা এবং তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ গুড়িয়ে দিয়ে ইসরাইলের টেম্পল মাউন্ট তৈরির নেয়া উদ্যোগের ফলে দখলদার ইহুদি এবং ফিলিস্তিনিদের মধ্যে গত কয়েক সপ্তাহ ধরে সংঘর্ষ চলে আসছে।
এদিকে, নাজারেথ এলাকায় ২২ বছর বয়সী ফিলিস্তিনি যুবক খায়ের হামদানকে হত্যা করেছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় ওই এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
ইসরাইলি বাহিনীর ভাষ্য, এক আত্মীয়কে গ্রেপ্তার করতে গেলে পুলিশের দিকে ছুরি নিয়ে তেড়ে যান হামদান। জবাবে খুব কাছ থেকেই তাকে গুলি করে হত্যা করে পুলিশ সদস্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close