ইবোলায় মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে

Ebolaইবোলা প্রতিরোধে প্রতিটি দেশ যথাযথ ব্যবস্থা না নিলে বিশ্বব্যাপী এই রোগের সংক্রমণ নিয়েই বসবাস করতে হতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘের ইবোলা বিষয়ক বিশেষ প্রতিনিধি ডেভিড নাবারো।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, পশ্চিম আফ্রিকায় ইবোলা সংক্রমিত হয়ে এ পর্যন্ত চার হাজারেরও বেশি মানুষ মারা গেছে। নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে নাবারো বলেন, ইবোলা সংক্রমণ রোধ করাটা তার দেখা সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
তিনি বলছেন, ৩৫ বছর ধরে একজন গণস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন এবং বেশ কিছু মহামারীসহ বহু রোগের সংক্রমণও দেখেছেন। কিন্তু তার পেশাগত জীবনে আগে কখনও ইবোলার মত এত ভয়াবহ চ্যালেঞ্জের মুখে তিনি পড়েননি।
জাতিসংঘ বলেছে, ইবোলা প্রতিরোধে এক বিলিয়ন ডলারের তহবিল গঠনের পরিকল্পনা কেবলমাত্র চারভাগের একভাগই বাস্তবায়ন করা সম্ভব হয়েছে।
এ অবস্থায় বিশ্ব ব্যাংক আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সাথে যৌথভাবে নতুন একটি মহামারী প্রতিরোধ তহবিল গড়ে তোলার আহ্বান জানিয়েছে।
বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, এতে করে ভবিষ্যতে এধরনের পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় অর্থের অভাব হবেনা।
তিনি বলেন, এভাবে দ্রুত ছড়িয়ে পড়া পরবর্তী মহামারী, যাতে কিনা আরো বেশি লোক মারা যেতে পারে এবং আংশিকভাবে বিশ্ব অর্থনীতিকেও ঝুঁকির মুখে ফেলতে পারে, সেটি মোকাবেলা করার পরিকল্পনাও করতে হবে তাদের।
এদিকে, মরক্কোর রাষ্ট্রীয় গণমাধ্যম জানাচ্ছে, ইবোলা পরিস্থিতিতে আগামী বছরের আফ্রিকা নেশন’স কাপ ফুটবল টুর্নামেন্ট স্থগিত করতে বলেছে সেদেশের সরকার।
তবে আফ্রিকা নেশন’স কাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজকদের তরফ থেকে অবশ্য এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button