করোনাভাইরাস: ব্রিটেনে রেস্টুরেন্ট, সিনেমা, জিম বন্ধ

কর্মকর্তা ও কর্মচারীদের বেতনের সর্বোচ্চ ৮০ ভাগ পর্যন্ত ভর্তুকি দিবে সরকার

ব্রিটেনে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। গতকাল এক দিনে মারা গেছে ৩৩ জন। এ নিয়ে শুক্রবার পর্যন্ত ব্রিটেনে ১৭৭ জনের মৃত্যু হয়েছে ওই রোগে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৯৮৩ জন। এমন পরিস্থিতিতে স্কুল বন্ধের পর প্রধানমন্ত্রী বরিস জনসন রেস্টুরেন্ট, পাব, নাইট ক্লাব , ক্যাফে, থিয়েটার, সিনেমা, জিম এবং লেজার সেন্টার দ্রুত বন্ধ করতে বলেছেন। শুক্রবার এক প্রেস কনফারেন্সে ব্রিটিশ জনসাধারনকে ওই আহবান তিনি। একইসাথে প্রয়োজন ছাড়া বাইরে না বেরুতে জনসাধারণকে আহ্বান জানিয়েছেন। এদিকে চার্চ অব ইংল্যান্ড করোনার কারণে যেকোনো বিয়ের অনুষ্ঠানে সর্বোচ্চ ৫ জন উপস্থিত থাকতে পারবে বলে ঘোষণা দিয়েছে।
এনএইচএস ইংল্যান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনা আক্রান্ত সর্বশেষ মৃতদের বয়স ছিলো ৫০ থেকে ৯৯ বছরের মধ্যে এবং তারা মূলত বার্ধক্যজনিতসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃতদের পরিবারকে তাদের মৃত্যুর খবর জানানো হয়েছে। শুক্রবার মৃত ৩৯ জনের মধ্যে ১৭ জন রাজধানী লন্ডনের বলে জানায় এনএইচএস ইংল্যান্ড।
এদিকে ব্রিটেনের ইতিহাসে সরকার এই প্রথম বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তা ও কর্মচারীদের বেতনের সর্বোচ্চ ৮০ ভাগ পর্যন্ত ভর্তুকি দিতে যাচ্ছে। শুক্রবার প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের সকল পাব-রেস্টুরেন্ট, ক্যাফে, থিয়েটার, জিম ও লেজার সেন্টার বন্ধের নির্দেশ দেয়ার পর চ্যান্সেলর ঋষি সুনাক ভর্তুকি সংক্রান্ত ঘোষণা দেন।
চ্যান্সেলর ঋষি সুনাক তার ঘোষণায় বলেন, মহামারী করোনাভাইরাস জনিত কারণে নজিরবিহীন এই ব্যবস্থা নেয়া হয়েছে মানুষের চাকরি ও ব্যবসা সুরক্ষার পরিকল্পনার অংশ হিসেবে। চ্যান্সেলর বলেন,এই ঘোষণাটি সরকারের শ্রমিকদের পাশে দাড়াঁনো ও চাকরী বাঁচানোর একটি জাতীয় প্রচেষ্টা। তিনি করোনভাইরাসের এই সংকটময় মুহূর্তে নিয়োগকর্তাদের তাদের কর্মচারীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button