শায়খুল হাদীস আব্দুল হান্নান শায়খে পাগলার দাফন সম্পন্ন

Abdul Hannanজমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য, কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারায়ে তালিম বাংলাদেশের সাবেক সহসভাপতি, বৃহত্তর সিলেটের অন্যতম হাদীস বিশারদ, শাইখুল হাদীস আল্লামা আব্দুল হান্নান শায়খে পাগলার নামাযে জানাযা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার সকাল সোয়া ১০টায়  সিলেট-সুনামগঞ্জ মহাসকে সন্নিকটস্থ পাগলা মাদরাসায় মাঠে জানাযা  অনুষ্ঠিত হয়।  নামাজে ইমামতি করেন হযরত শায়খে কৌড়িয়ার ছাহেবযাদা হাফিজ মাওলানা সৈয়দ মুহসিন আহমদ।  হাজারো মুসল্লির উপস্থিতিতে তাঁর জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা শেষে মরহুমকে দক্ষিণ সুনামগঞ্জের পাগলায় নিজগ্রামে অন্তিম শয়ানে সমাহিত করা হয়।
এদিকে মঙ্গলবার সকাল থেকেই বিভিন্ন স্থান থেকে মুসল্লিদের ঢল নামতে থাকে পাগলা অভিমুখে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে বিশেষ করে বৃহ্ত্তর সিলেটের বিপুল সংখ্যক আলেম-উলামা, বিভিন্ন মসজিদের ইমাম, মাদ্রাসার ছাত্র-শিক্ষক গাড়ী রিজার্ভ করে বরেণ্য এই আলেমের জানায়ায় শরীক হন।
শায়খে পাগলার জীবন যাপন ছিল অত্যন্ত সাদাসিধে। র্দীঘপ্রায় অর্ধশতাব্দিকাল পবিত্র হাদীসের দরস দিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। বর্ণাঢ্য জীবন পাড়ি দিয়ে তিনি আজ চলে গেলেন পরপাড়ে, মহান মাওলার দরবারে। প্রত্যক্ষদর্শীদের মতে হুজুরের জানাযায় উপস্থিতির দৃশ্যটি দক্ষিণ সুনামগঞ্জের মধ্যে স্মরণ কালের বৃহৎ জানাযা।
বিশিষ্ট আলেমগনের মধ্যে জানাযাপুর্ব আলোচনা ও দাফনে অংশগ্রহন করেন, মাওলানা শায়খ আব্দুল বছির, মুফতি শফিকুল আহাদ, মুফতি সৈয়দ মুতিউর রহমান, মাওলানা ইমদাদুল্লাহ কাতিয়া, মুফতি আবুল কালাম যাকারিয়া, মাওলানা শফিকুল হক আমকুনী, মাওলানা সৈয়দ মাসরুর কাসেমী, মাওলানা হাম্মাদ গাজিনগরী, শায়খুল হাদীস শিহাবুদ্দীন শায়খে রেঙ্গা, মুফতি মুজিবুর রহমান, মাওলানা ইউসুফ খাদিমানী প্রমুখ।
প্রসঙ্গত, সোমবার ১৫ সেপ্টেম্বর বিকেল প্রায় ৩ ঘটিকায় সিলেট নগরীর দরগাহ গেইটস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button