সিলেটের বিশিষ্ট আলেম শায়খ আব্দুল হান্নান পাগলার হুজুর আর নেই

দেশের প্রখ্যাত মুহাদ্দিস সিলেট বিভাগের র্শীষ আলেম শায়খুল হাদীস হযরত মাওলানা আব্দুল হান্নান শায়খে পাগলা (পাগলার হুজুর) আর নেই। তিনি সোমবার (১৫ সেপ্টেম্বর) বিকেল প্রায় ৩ ঘটিকায় সিলেট নগরীর দরগাহ গেইটস্থ একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহী রাজিউন। প্রবীণ এই আলেমেদ্বীনের ইন্তেকালের খবর মুহুর্তে ছড়িয়ে পড়লে সিলেটসহ দেশ-বিদেশে আলেমে সমাজের মধ্যে শোকের ছায়া নেমে আসে। শায়খ শেষ বারের মতো একনজর দেখার জন্য নগরীর দরগাহ গেইটস্থ হাসপাতালে ভক্তদের ঢল নামে। মৃত্যুকালে বয়স হয়েছিল প্রায় ৮১ বছর।  তিনি দীর্ঘদিন যাবত অসুস্থ ছিলেন।  মৃত্যুকালে ৬ ছেলে ৪ মেয়েসহ অসংখ্য ছাত্র ভক্ত অনুরক্ত রেখেগেছেন।  কাল  মঙ্গলবার সকাল ১০ টায় পাগলা মাদরাসায় মাঠে জানাযা অনুষ্ঠিত হবে।
সংক্ষিপ্ত পরিচয়: দক্ষিণ সুনামগঞ্জের পাগলা এলাকার ইনাত নগর গ্রামে তিনি ১৩৪০ বাংলায় জন্ম গ্রহণ করেন। পিতার নাম মুন্সি আব্দুল হাকিম। বিশ্ববিথ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দে ৬ বছর লেখাপড়া করে ১৩৭৯ হিজরী সনে শায়খে পাগলা দাওরায়ে হাদীস উত্তীর্ণহন। দেওবন্দ থেকে দেশে ফেরার পর প্রথমে জামিয়া হোসাইনিয়া গহরপুর ১ বছর, জাওয়াবাজার ১ বছর,গনেশপুর ২ বছর, সিলেট সদরের রশীদিয়া (বর্তমান আলিয়া মাদ্রাসা) ও দেউলগ্রাম মাদ্রাসায় প্রায় ৭/৮ মাস, গলমুকাপন মাদ্রাসা ২ বছর,  সৈয়দপুর ৮ বছর, বিশ্বনাথ মাদানীয়ায় ৩ বছর এর পরে জাওয়া বাজারে একনাগারে ১৬ বছর শিক্ষকতার মহান পেশায় দায়িত্ব পালন করেন। ১৩৯৩ বাংলায় দক্ষিণ সুনামগঞ্জের পাগলা বাজার সন্নিকটেই একটি মাদ্রাসা প্রতিষ্ঠাকরেন। এছাড়া সুনামগঞ্জের দরগাহপুরে ৪ বছর, জামিয়া আব্বাসিয়া কৌড়িয়ায় খন্ডকালিন শায়খুল হাদীস,  সিলেটের মানিকপীর রোডস্থ দারুল হাদীস আল মাদানীয়া খেলাফত বিল্ডিংএর শায়খুল হাদীস ছিলেন।
কওমী মাদ্রসা শিক্ষাবোর্ড আযাদ দ্বীনী এদারায়ে তালিম বাংলাশের সাবেক নির্বাহী সভাপতি এবং জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের র্শীষ মুরুব্বী ছিলেন।  আধ্যাত্মিক ময়দানে তিনি শায়খে কৌড়িয়ার খলিফা ছিলেন। ২০০৫ সাল থেকে ২০০৭ সালের ২৯ মার্চ পর্যন্ত তিনি এদারার নির্বাহী সভাপতির দায়িত্ব পালন করেন। এর পুর্বে সহসভাপতি এবং মৃত্যুঅবধি এদারার উপদেষ্টা ছিলেন। রাজনৈতিক ময়দানে তিনি শায়খুল ইসলাম মাদানী (র) এর আদর্শ অনুস্মরণে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সাথে আজীবন জড়িত ছিলেন। সুনামগঞ্জ জেলা জমিয়তের সভাপতি এবং কেন্দ্রীয় জমিয়তের উপদেষ্টা হিসেবে ও ছিলেন।
শোকপ্রকাশ:  তাঁর ইন্তেকালে তাৎক্ষনিক শোক প্রকাশ করেছেন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি খলিফায়ে মাদানী আল্লামা শায়খ আব্দুল মোমিন,  জমিয়তের কেন্দ্রীয় মুরুব্বী মাওলানা মুহিউদ্দীন খান, সভাপতি-মাওলানা শায়খ জিয়া উদ্দীন,সাধারণ সম্পাদক, মাওলানা শায়খ আতাউর রহমান,সুনামগঞ্জ জেলা যুব জমিয়তের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, ছাত্র জমিয়তের সভাপতি মাওলানা সৈয়দ সালিম কাসেমী, মাদানী কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী, জামিয়া হেদায়াতুল ইসলাম এর মুহতামিম মুফতি মুতিউর রহমান, জমিয়তে উলামা ইউকের সহকারী প্রচার সম্পাদক মাওলানা মুখলিসুর রহমান চৌধুরী, সৈয়দ পুর আলিয়া মাদরাসার অধ্যক্ষ সৈয়দ রেজওয়ান আহমদ প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button