রাশিয়ার ভবিষ্যৎ মুসলমানদের : আর্চবিশপ

Russiaরাশিয়ার অর্থডস্ক আর্চবিশপ দিমিত্রি স্মেয়ারনভ গত রোববারের প্রার্থনাসভায় আগতদের উদ্দেশ্যে বলেন, রাশিয়ার ভবিষ্যৎ মুসলমানদের। এ সময় তিনি দরিদ্র এবং অক্ষম লোকদেরকে অপরিশোধযোগ্য সাহায্যের জন্য মুসলমানরেদ প্রশংসা করেন। যেটা  এখানকার খৃস্টানদের মধ্যে দেখা যায় না।
আর্চবিশপের বরাত দিয়ে ওয়ার্ল্ড বুলেটিন গত বুধবার জানায়, তিনি বলেন, “মুসলমানদের উৎসবের সময় তাদের এলাকায় অন্য ধর্মের লোকেরা প্রবেশ করতে ভয় পায়, কারণ তখন লাখ লাখ মুসলিম যুবক তাদের রবের উদ্দেশ্যে মাটিতে সেজদায় লুটিয়ে পড়ে।
তিনি আরো বলেন, “অর্থডক্স খৃস্টানদের এমন সমাবেশ আপনারা কখনও কি কোথাও দেখেছেন? আপনারা একসাথে কখনই এমন সমাবেশ দেখেননি।” তার প্রার্থনা সভায় আগত এক বয়স্ক মহিলার সাথে অভিজ্ঞতা বিনিময়ের সময় আর্চবিশপ এসব কথা বলেন, ঐ মহিলা বলেন, মুসলিম ড্রাইভাররা তাকে যখন চার্চে নিয়ে যান তখন তারা তার কাছ থেকে কোন টাকা নেন না, অথচ খৃস্টান ড্রাইভাররা টাকা ছাড়া অন্য কিছু বোঝেন না।
মুসলিম ড্রাইভারদের উদাহরণ দিয়ে আর্চবিশপ বলেন, ‘মুসলিম ড্রাইভাররা বলেন, কোন সন্তান কি তার মায়ের কাছ থেকে কোন পয়সা নিতে পারে। বিশেষ করে তিনি যখন মসজিদে অথবা চার্চে প্রার্থনার জন্য যান? আর খৃস্টান ড্রাইভাররা বলেন, এটা আমার চাকরি।
স্মিয়ারনভ সভায় আগতদের উদ্দেশ্যে বলেন, একজন মুসলিম আপনাকে যিশু-খৃস্টের কাছে নিয়ে যাচ্ছে আর খৃস্টান ড্রাইভাররা কোন ধরনের দয়া প্রদর্শন অথবা করুণা দেখান না। তিনি আরো বলেন, একজন মুসলমান, একজন বৃদ্ধের কাছ থেকে কোন ধরনের স্বার্থ নিতে আগ্রহী নন। উপরন্তু মুসলমানরা তাকে বিনা পয়সায় বহন করে, বাজারে গিয়ে তার ব্যাগটি বহন করে দেয় এবং তার বাসায় গিয়ে লিফটে তুলে দেন।
এ বিষয়টি উল্লেখ করে স্মিয়ারনভ বলেন, ভবিষ্যৎ হবে মুসলমানদের। কারণ যারা এই জমিন চাষাবাদ করবে ভবিষ্যৎ তাদের জন্যই।
কারণ বর্তমান খৃস্টানরা সমাজের প্রয়োজন পূরণে বহু কাজ করছে না।
ইসলাম রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধর্ম। রাশিয়ার ১৪ কোটি ৫০ লাখ লোকের মধ্যে মুসলমানদের সংখ্যা হচ্ছে ১৫ শতাংশ। রাশিয়ার বেশির ভাগ জনগণই হচ্ছে অর্থডক্স খৃস্টান।
রুশ ফেডারেশনে বর্তমানে ২ কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস। যার বেশির ভাগ বাস করেন ককেসাসের উত্তরে এবং দক্ষিণাঞ্চলীয় চেচনিয়া প্রজাতন্ত্র, ইঙ্গুশেটিয়া এবং দাগেস্তানে। অন ইসলামের সৌজন্যে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button