জামায়াতের শান্তিপূর্ণ হরতাল পালন

Hortalজামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর নিঃশর্ত মুক্তির দাবিতে রোববার দেশব্যাপী দ্বিতীয় দফা জামায়াতের শান্তিপূর্ণ হরতাল পালিত হয়েছে। এর আগে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত প্রথম দফা ২৪ ঘণ্টা হরতাল পালন করে জামায়াত।
হরতালের কারণে ঢাকা থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। শপিংমলসহ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারি অফিস খোলা থাকলেও উপস্থিতি কম। ট্রেন চলাচল স্বাভাবিক। তবে যাত্রী সংখ্যা অনেক কম। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। রাজধানী সড়কগুলোতে রিকশা ও অটোরিকশা চলছে। গণপরিহণ চলছে খুবই কম। প্রাইভেটকার নেই বললেই চলে।
প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ বুধবার দেলাওয়ার হোসাইন সাঈদীকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন।
অন্যদিকে জামায়াতে ইসলামী আল্লামা সাঈদীকে নির্দোষ দাবি করে তার মুক্তি চেয়ে ওই দিনই এক বিবৃতিতে দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বৃহস্পতি ও রোববার দুই দিনের হরতালসহ শুক্রবার দোয়া এবং শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।
প্রথম দফায় বৃহস্পতিবার ঢাকাসহ সারাদেশে জামায়াতের হরতাল পালিত হয়।
দ্বিতীয় দফা হরতালের সমর্থনে শনিবার বিকেল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল বের করে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির।
শনিবার সন্ধ্যায় এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান রোববারের হরতাল শান্তিপূর্ণভাবে সফল করতে দলীয় নেতাকর্মী এবং দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
অন্যদিকে হরতালে যে কোনো ধরনের নাশকতা এড়াতে নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। র‌্যাব-পুলিশের পাশাপাশি বিজিবিও রাস্তায় টহল দিচ্ছে।
জামায়াতের হরতাল শেষ হওয়ার সাথে সাথেই সোমবার ভোর ৬টা থেকে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল শুরু হবে। বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে দিয়ে সংবিধানের ১৬তম সংশোধনী পাসের প্রতিবাদে শনিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ হরতালের ঘোষণা দেন। এ সময় জোটের নেতারাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button