যুদ্ধাপরাধী ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা চাই : মার্কিন ইহুদি চিন্তাবিদ

Chomoskiপ্রখ্যাত মার্কিন ইহুদি চিন্তাবিদ ও ভাষাতাত্ত্বিক নোয়াম চমস্কি গাজায় ইহুদিবাদী ইসরাইলের অপরাধযজ্ঞকে ‘বড় ধরনের যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করে তেলআবিবের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন।
এ ছাড়াও তিনি তেলআবিব কর্তৃপক্ষকে ‘দক্ষিণ আফ্রিকার ক্ষমতাচ্যুত বর্ণবাদী সরকারের চেয়েও নিকৃষ্ট ধরণের’ বলে মন্তব্য করেছেন।
অবরুদ্ধ গাজায় মজলুম ফিলিস্তিনিদের ওপর চলমান ইসরাইলি গণহত্যা এবং অসম যুদ্ধের প্রেক্ষাপটে ইরানের প্রেসটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব মন্তব্য করেছেন চমস্কি।
তিনি বলেন, হাসপাতালগুলো বার বার হামলার শিকার হয়েছে। এসব হামলার প্রত্যেকটিই যুদ্ধ-অপরাধ। আসলে ইসরাইলের পক্ষ থেকে সীমান্তের ওই পাড়ের দিকে প্রতিটি গুলি ছোঁড়াই হল অপরাধ। অধিকৃত অঞ্চলে তথা ইসরাইলের দখল করা অঞ্চলেও তেলআবিবের নীতি দক্ষিণ আফ্রিকার ক্ষমতাচ্যুত বর্ণবাদী সরকারের চেয়েও নিকৃষ্ট ধরণের।
নোয়াম চমস্কি বলেন, ফিলিস্তিনিদের ভূখন্ডে জবরদখল বজায় রাখার কারণে ইসরাইল অর্থনৈতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা বা একঘরে হওয়ার মুখোমুখি হয়েছে; তেলআবিবের ওপর সমরাস্ত্রের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।
আরব সরকারগুলো দখলদার ইসরাইলের প্রতি মার্কিন সরকারের পক্ষপাতিত্ব ও সমর্থনের নীতিকে মেনে নেয়ায় তিনি এর কঠোর সমালোচনা করেছেন।
গাজায় তিন সপ্তাহরও বেশি সময় ধরে ইসরাইলি আগ্রাসন চলছে এবং ইসরাইলি সেনাদের নির্বিচার গোলা বর্ষণে অন্তত ৩৫০ শিশুসহ ১৭০০ ফিলিস্তিনি শহীদ ও নয় হাজার আহত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button