অবৈধ অভিবাসী শিশুদের ফেরত পাঠাবে যুক্তরাষ্ট্র

Obamaযুক্তরাষ্ট্রে থাকা অবৈধ অভিবাসী শিশুদের নিজ দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার হোয়াইট হাউসে গুয়াতেমালা, হন্ডুরাস, এলসালভাদরের প্রেসিডেন্টের সঙ্গে এক বৈঠকে এ কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।
বারাক ওবামা সাংবাদিকদের বলেন, অভিবাসী সমস্যার সমাধানে আমাদের সবার দায়িত্ব রয়েছে।
এসময় তিনি অবৈধভাবে শিশুদেরকে যুক্তরাষ্ট্রে আসা থেকে বিরত রাখতে মধ্য আমেরিকান দেশগুলোর নেয়া পদক্ষেপের প্রশংসা করেন।
ওবামা বলেন, যেসব কারণে অবিভভাবকরা শিশুদের এ ধরনের ঝুঁকিপূর্ণ কাজে পাঠাতে বাধ্য হন তার অবসানে আমাদেরকে আরও অনেক কিছুই করতে হবে।
অভিবাসী সমস্যার মূল কারণ হিসেবে দারিদ্র্য ও বেকারত্বকে উল্লেখ করেন গুয়াতেমালার প্রেসিডেন্ট অটো পেরেজ মলিনা। শিশুরা যাতে উন্নত জীবনের আশায় ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রে আসার জন্য মুখিয়ে না থাকে সে জন্য তাদের জীবনমান উন্নয়নে কঠোর পরিশ্রম করা দরকার বলেও মত দেন তিনি।
প্রতি বছর মধ্য আমেরিকার দেশগুলো থেকে হাজার হাজার শিশু যুক্তরাষ্ট্রে পাড়ি জমায়। মধ্য আমেরিকার দেশগুলোতে অভিভাবকদের ধারণা হলো- সীমানা পার করে শিশুদের যুক্তরাষ্ট্রে পৌঁছে দিলে যুক্তরাষ্ট্র আর তাদেরকে বিতারিত করবে না।
গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত দেশটিতে ৫০ হাজারের বেশি অবৈধ অভিবাসী শিশু যুক্তরাষ্ট্রে আটক রয়েছে, যাদের বেশিরভাগই মধ্য আমেরিকান দেশগুলো থেকে আসা।
এসব শিশুর দেখাশোনার জন্য প্রতি বছর যুক্তরাষ্ট্রের বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয়। গত বছর এ খাতে ৩৭০ কোটি ডলারের তহবিলের অনুরোধ করে এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button