ফ্রান্সের প্যারিসে নতুন পদ্ধতির ট্রাম

tramফ্রান্সের রাজধানী  প্যারিসের একাংশে  শুরু হয়েছে এক বিশেষ পদ্ধতির উন্নত মানের ট্রাম চলাচল। গত ২৫ জুলাই এটির উদ্ভোদন করা হলেও গতকাল ২৯ শে জুলাই যাত্রী সাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ট্রাম সার্ভিসটির নামকরন করা হয় ট্রাম-৫ বা T-5. এই ট্রামটি  Garges Sarcelles  থেকে Marche de Saint-Denis পর্যন্ত যাত্রী পরিবহন করবে। এই ট্রাম লাইনে মোট ১৬ টি ষ্টেশন করা হয়েছে। সকল ষ্টেশনে থেমে থেমে যাত্রীদের নিয়ে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগে মোট ২০ মিনিট। প্যারিসে অন্যান্য ট্রামগুলো ছিল মেট্রো রেলের আকৃতি ও পদ্ধতিতে। কিন্তু ট্রাম-৫ নামের এই ট্রাম সার্ভিসের ট্রামগুলো সম্পূর্নই ভিন্ন ও উন্নত প্রযুক্তির।
শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রামগুলো দেখতে দ্রুতগামী টিজিভি রেলের সাথে সামঞ্জস্য রয়েছে। অন্যান্য ট্রামগুলো ট্রেনের মত ২ পাশে ২টি চাঁকা ২টি লাইন বা  পাতের উপর ভর করে চলে। কিন্তু এই ট্রামের বিশেষ ভিন্নতা হচ্ছে এটি একটি লাইন বা পাতের উপর ভর করে চলে, তাও আবার এই চাঁকাটি ট্রামের ঠিক মাঝখানে। এবং দুই পাশে রয়েছে বাসের মত টায়ারের চাঁকা।(ছবির দিকে খেয়াল করলে দেখতে পারবেন।) বিদ্যুৎ চালিত এই ট্রামে আসন সংখ্যা ৩৪ টি। স্বল্প দৈর্ঘ্যের এই যাত্রায় আসন না পেলেও দাড়িয়ে গন্তব্যে ভ্রমন করতে কোন বাধা নেই।
সাধারন সড়কের মাঝখান থেকে করে নেয়া ট্রামের এই নির্দিষ্ট সড়কটিতে ২টি লাইন দিয়ে একই সাথে ২ টি ট্রাম ২ টি প্রান্তের দিকে আসা যাওয়া করবে।
গতকাল প্রথম দিনে এই ট্রামে ভ্রমন করতে এই রুটের নিয়মিত যাত্রী সাধারন ও উৎসুক জনসাধারনের ছিল উপচে পড়া ভীর। এই অঞ্চলে বসবাসকারী মানুষের বহু দিনের কাঙ্থিত এই ট্রাম লাইন চালু হওয়ায় যোগাযোগ মাধ্যম হল আরো দ্রুত ও সহজ তাই সকলের মাঝেই ছিল স্বস্তি ও খুশির আমেজ।
উল্লেখ্য এই ট্রাম লাইনটি গত সরকারের মেয়াদে কাজ শুরু হয়ে বর্তমান সরকারের আমলে চালু হল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button