ইরানের পুঁজি বাজারে বিনিয়োগ করতে পারবেন বিদেশিরা

Iranইরান সরকার দেশটির পুঁজি বাজার বিদেশি বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করে দিয়েছে। ইরানের সিকিউরিটিজ এন্ড  এক্সচেঞ্জ অর্গানাইজেশনের চেয়ারম্যান আলী সালেহাবাদি বলেছেন,  বিনিয়োগকারীরা এখন থেকে সহজেই ইরানের পুঁজি বাজারে বিনিয়োগ করতে পারবেন এবং তারা সাত কার্যদিবসের মধ্যেই  বিনিয়োগ করার জন্য প্রয়োজনীয় কোড পাবেন। তিনি আরো বলেন, বিদেশি বিনিয়োগকারীদের পুঁজি বাজারে ব্যবসা করার জন্য ইরান সরকারের অনুমতি নেয়ার প্রয়োজন নেই।
প্রেসিডেন্ট হাসান রুহানির সরকার  ইরানের বিভিন্ন অর্থনৈতিক খাত বিশেষ করে খনি,  জ্বালানী এবং কৃষি খাতে বিনিয়োগ বাড়াতে  বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে।
নতুন বিনিয়োগ নীতির আওতায় বিনিয়োগকারীদের বিভিন্ন ক্ষেত্রে কর মওকুফের সুবিধা  দেয়ার কথা বলা হয়েছে। ইরানের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, কৃষি খাতে বিদেশি বিনিয়োগকারীদের কোনো কর দিতে হবে না। যারা  শিল্প এবং খনিজ খাতে বিনিয়োগ করবেন তারা ৮০% পর্যন্ত কর মওকুফের সুবিধা পাবেন।
২০১৩ সালের আগস্ট মাসে ইরান সরকার পেট্রোকেমিক্যাল, টেলি যোগাযোগ, পর্যটন এবং খনিজ শিল্প খাতে ৩১ কোটি ডলার পর্যন্ত বিদেশি বিনিয়োগের অনুমোদন দেয়।  এ ছাড়া, মুক্ত বাণিজ্য এলাকার জন্য কর মওকুফের মেয়াদ ২০ বছর পর্যন্ত বাড়ানো হয়। এরইমধ্যে বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা বিনিয়োগ সুবিধা খতিয়ে দেখতে ইরান ঘুরে গেছেন।
বর্তমানে পরমাণু কর্মসূচির বিষয়ে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর আলোচনা চলছে। এ আলোচনার ধারাবাহিকতায় ইরানের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ শিথিল হওয়ার পর বিশ্বের বড় বড় তেল কোম্পানি ইরানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। সরকারি তথ্য অনুযায়ী, স্পেনের রেপসল, রয়াল ডাচ শেল, ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি), ফ্রান্সের টোটাল, ইতালির এনি এবং রাশিয়ার লুকয়েল ইরানে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button