বিশ্বকাপ ফুটবল শুরুর প্রাক্কালে মেট্রোরেল ধর্মঘট

Brazilব্রাজিলে শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। সাও পাওলো শহরে তাই সাজসাজ রব। কিন্তু ব্রাজিলের সর্ববৃহত্ শহর সাও পাওলোতেই মজুরি বৃদ্ধির জন্য মেট্রোরেল শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডেকেছেন। ধর্মঘটের কারণে মেট্রোরেল স্টেশনগুলো গত বৃহস্পতিবার থেকে বন্ধ রয়েছে। শহরটিতে সৃষ্টি হয়েছে ভয়ানক ট্রাফিক জ্যাম।
শ্রমিকরা ১২ দশমিক ২ শতাংশ মজুরি বৃদ্ধির দাবি জানিয়েছে, যেখানে রাষ্ট্র নিয়ন্ত্রিত মেট্রো রেল কোম্পানি ৮ দশমিক ৭ শতাংশ মজুরি প্রদানের প্রস্তাব করেছে। সাও পাওলোর আদালত শ্রমিকদের এ ধর্মঘটকে অবৈধ বলে রুল জারি করেছে। আদালতের এ রুলে বলা হয়েছে, শ্রমিক ইউনিয়ন তাদের ক্ষমতার অপব্যবহার করছে।
রুলে আরো বলা হয়েছে, শ্রমিক ইউনিয়নকে তাদের প্রথম চার দিনের হরতালের জন্য প্রতিদিন ৩৬ লাখ টাকা করে এবং মঙ্গলবার থেকে ১ কোটি ৭৬ লাখ টাকা করে জরিমানা দিতে হবে। রুল জারি করার কয়েক ঘণ্টা পরই শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। শ্রমিক ইউনিয়ন থেকে বলা হয়েছে, তাদের দাবি মেনে নেয়া হলে হরতাল প্রত্যাহার করা হবে।
মেট্রোরেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আলটিনো প্রেজারিস বলেন, বিশ্বকাপের মধ্যে হরতাল করার ইচ্ছা আমাদের নেই। আমরা চাই সমস্যার সমাধান। তবে সরকারের ইচ্ছাও তা-ই হওয়া উচিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button