ইরাক যুদ্ধের পক্ষে ভোট দিয়ে ভুল করেছি

Hillaryআমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিনেটর হিলারি ক্লিন্টন বলেছেন, তিনি ইরাক যুদ্ধের পক্ষে ভোট দিয়ে ভুল করেছেন। ২০০২ সালে মার্কিন সিনেটে এ সংক্রান্ত এক ভোটাভুটিতে যুদ্ধের পক্ষে ভোট দিয়েছিলেন হিলারি।
হিলারি ক্লিন্টন তার লেখা বই ‘হার্ড চয়েসেস’-এ তার ভুলের কথা স্বীকার করেছেন। অনেক সিনেটরই পরবর্তীতে যুদ্ধের পক্ষে অবস্থান নেয়ার জন্য অনুতপ্ত হয়েছেন বলে তিনি মন্তব্য করেছেন। হিলারি ক্লিন্টন লিখেছেন- তিনি ভেবেছিলেন যুদ্ধের পক্ষে সমর্থন দিয়ে সর্বোত্তম সিদ্ধান্তটি নিয়েছেন। কিন্তু পরবর্তীতে তিনি ভুল বুঝতে পারেন। আগামী ২০১৬ সালে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পরিকল্পনা রয়েছে হিলারি ক্লিন্টনের।
২০০৮ সালেও তিনি ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করেছেন। কিন্তু ডেমোক্রেটিক পার্টির যুদ্ধবিরোধী জোটের কারণে তিনি পার্টির চূড়ান্ত বাছাই পর্ব থেকে বাদ পড়ে যান বলে জানা গেছে। এ ইস্যুতে বারাক ওবামা এগিয়ে ছিলেন। কারণ তিনি প্রথম থেকেই ইরাক যুদ্ধের বিরোধিতা করেছেন। ইলিনয়েসের সিনেটর হিসেবে দায়িত্ব পালনের সময়ই তিনি এক বক্তৃতায় ইরাক যুদ্ধের সরাসরি বিরোধিতা করেন।
২০০৩ সালে আমেরিকা আন্তর্জাতিক আইন লংঘন করে ইরাকে আগ্রাসন শুরু করে। ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেন বিপুল পরিমাণ মারণাস্ত্র মজুদ করেছে বলে প্রচার চালিয়ে এ আগ্রাসন শুরু করা হয়। অবশ্য পরবর্তীতে তারা এ কথা স্বীকার করে যে, ইরাকে মারণাস্ত্র মজুদ থাকার বিষয়ে তারা মিথ্যার আশ্রয় নিয়েছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button