সৌদিতে ক্যাডবেরি চকলেটে ডিএনএ পরীক্ষা

Cadburyসম্প্রতি সৌদি কর্তৃপক্ষ ডেইরিমিল্ক ক্যাডবেরি চকলেটের মধ্যে শূকরের ডিএনএ খুঁজতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। কিছুদিন আগে মালয়েশিয়া কর্তৃপক্ষ ডেইরিমিল্কের ভেতরে শূকরের ডিএনএ পাওয়ায় সৌদি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে একটি আন্তর্জাতিক গণমাধ্যম জানায়।
সৌদি আরবের খাদ্য এবং ওষুধবিষয়ক সংস্থা (এসএফডিএ) এক বিবৃতিতে জানায়, ‘স্থানীয় বাজারগুলো থেকে বেশকিছু চকলেট সংগ্রহ করা হয়েছে, এখন এগুলোকে পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে। মালয়েশিয়াতে যে চকলেটের মধ্যে শূকরের ডিএনএ পাওয়া গেছে, তা এসেছে মূলত মিসর এবং যুক্তরাজ্য থেকে।’ ইসলামে শূকরের মাংস কঠোরভাবে নিষিদ্ধ। যার কারণে মালয়েশিয়ায় ক্যাডবেরিতে শূকরের ডিএনএ পাওয়ার সংবাদে ইতোমধ্যেই বেশকিছু মুসলিম গ্রুপ উক্ত চকলেট কোম্পানির সকল পণ্য বর্জনের ডাক দিয়েছে। শুধু তাই নয়, উক্ত কোম্পানির হয়ে দেশে যে কোম্পানিটি কাজ করে সেই কোম্পানিটিকেও বর্জনের ডাক দেয়া হয়েছে। মালয়েশিয়ার ইসলামিক উন্নয়ন সংস্থার নির্বাহী প্রধান ওথমান মুস্তাফা জানান, ‘সাধারণ মানুষকে বুঝতে হবে যে আমরা ওই ক্যাডবেরি কোম্পানির বিরুদ্ধে এখনই কোনো পদক্ষেপ নিতে পারি না। কারণ পদক্ষেপ নিতে গেলে আমাদের হাতে শক্ত সাক্ষ্য-প্রমাণ থাকতে হবে।’
এদিকে ক্যাডবেরি মালয়েশিয়া এক বিবৃতিতে জানায়, তারা অভিযুক্ত দুটি পণ্য বাজার থেকে তুলে নিয়েছে। আমাদের সকল পণ্যেই শূকরের ডিএনএ আছে এই কথাটা ঠিক নয়। আর আমরা তো হালাল পণ্যের পক্ষেই অবস্থান নিচ্ছি সবসময়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button