ইরানে ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ সম্মেলন অনুষ্ঠিত

Iranইরানের রাজধানী তেহরানে দ্বিতীয় ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার এ সম্মেলনে বিশ্বের ২৫টি দেশের সংসদীয় প্রতিনিধিদল অংশ নিচ্ছে। সম্মেলনে দেয়া বক্তৃতায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সিরিয়ার জনগণই চলমান সংকটের সমাধান করতে পারবে। তিনি বলেন, তিন বছর আগে দেশটিতে সংকট শুরুর পর থেকেই ইরান সিরিয়ার জনগণের বৈধ দাবির প্রতি সমর্থন জানিয়ে আসছে এবং তেহরান সবসময় মনে করে সিরিয়ার জনগণই নিজেদের সমস্যার সমাধান বের করুক। হোমস শহর থেকে সন্ত্রাসীদের প্রত্যাহারের বিষয়ে সরকার ও বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীদের মধ্যে চুক্তি হওয়ার মাধ্যমে সে কথা আরো পরিষ্কার হয়েছে।
সম্মেলনে ইরানের সংসদের স্পিকার ড. আলী লারিজানি বলেন, এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ প্রতিনিধি পাঠিয়ে সিরিয়ার বন্ধু হিসেবে চলমান সংকটের গণতান্ত্রিক সমাধান চাইছে। ইরানে আয়োজিত এ সম্মেলন গণতন্ত্রের প্রতি সমর্থন এবং সিরিয়ায় গণহত্যার জন্য যারা দায়ী তাদের জন্য একটি নেতিবাচক বার্তা বলেও মন্তব্য করেন ড. লারিজানি।
সম্মেলনে ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান আলাউদ্দিন বোরুজেরদি বলেন, সিরিয়ার জনগণই তাদের নিজেদের ভাগ্য ঠিক করবে; অন্য কেউ নয়। তিনি বলেন, সংকটের শুরু থেকেই ইরান দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা করে আসছে। এ সময় বোরুজেরদি সিরিয়ার গণতন্ত্রের প্রতি সম্মান দেখাতে আমেরিকার প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button