মোদির মন্ত্রিসভায় ৬ নারী

ছয়জন নারীকে নিয়ে ভারতে নতুন সরকারের যাত্রা শুরু করেছেন নরেন্দ্র মোদি। ফলে তার মন্ত্রিসভায় পূর্ণ সদস্যের এক-চতুর্থাংশ নারী। ৬৩ বছর বয়সি মোদির নতুন মন্ত্রিসভায় যে ৪৫ জন সোমবার শপথ নিয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে বয়ঃজ্যেষ্ঠ এবং সর্বকনিষ্ঠ দুজনই নারী। ৫৪৫ আসনের লোকসভায় বর্তমানে নারীদের হার ১১ শতাংশ, আর ২৪ জন পূর্ণমন্ত্রীর মধ্যে ছয়জনই নারী।
নারী মন্ত্রীরা হলেন- সুষমা স্বরাজ, মানেকা গান্ধী, নাজমা হেফতুল্লাহ, উমা ভারতি, হরসিমরাত কাউর বাদল ও স্মৃতি ইরানি।
বিজেপির শীর্ষনেতাদের অন্যতম সুষমা পেয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। সক্রিয় বিজেপি নেত্রী উমার ওপর ভার পানিসম্পদ মন্ত্রণালয় সামলানো।
ইন্দিরা গান্ধীর পুত্রবধূ, প্রয়াত সঞ্জয় গান্ধীর স্ত্রী মানেকা মন্ত্রী হিসেবে শপথ নেয়ায় অকংগ্রেসীয় সরকারেও থেকে যাচ্ছে গান্ধী পরিবারের চিহ্ন। মানেকার ছেলে বরুণও বিজেপির পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন।
মোদির মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে যিনি স্থান পেয়েছেন, সেই স্মৃতি ইরানি এই লোকসভা নির্বাচনে আলোচিত মুখ। ৩৮ বছর বয়সি স্মৃতি ইরানি ভারত সুন্দরী প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে উঠেছিলেন এক সময়।
স্মৃতি ইরানির মুখটি সাধারণ মানুষের কাছে পরিচিত হয়ে ওঠে স্টার প্লাসের ‘কিউ কি সাস ভি কাভি বহু থি’ সিরিয়ালে তুলসী চরিত্রটির মাধ্যমে।
রঙ্গমঞ্চ থেকে রাজনীতির মঞ্চে এসে প্রথমবারেই চমক দেখান স্মৃতি। গান্ধী পরিবারের আসন উত্তর প্রদেশের আমেথিতে তাকে পদ্মফুলের প্রার্থী করে বিজেপি।
রাহুল গান্ধীর কাছে হারলেও দুই লাখের বেশি ভোট পেয়ে রাজীব-সোনিয়া তনয়ের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন তিনি। এর পুরস্কার মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় অন্তর্ভুক্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button