অগ্রগতি ছাড়াই শেষ হলো পরমাণু আলোচনা

Iranইরানের পরমাণু কর্মসূচি নিয়ে একটি চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে তেহরানের আলোচনা কোনো অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত ১৪ মে তিনদিনের এ আলোচনা শুরু হয়েছিল।
ইরানের শীর্ষস্থানীয় পরমাণু আলোচক এবং আইন ও আন্তর্জাতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, জেনেভা আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। তবে আলোচনা চলবে এবং জুনে আরো এক বা দুই দফা বৈঠকে হবে।
এর আগে, আলোচনায় অযৌক্তিক এবং বাড়তি দাবি জানানোর জন্য পশ্চিমাদের কঠোর সমালোচনা করেন ইরানের পরমাণু আলোচক দলের ঘনিষ্ঠ এক কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা বলেন, পশ্চিমাদেরকে নির্ভুলভাবে বাস্তবতা খতিয়ে দেখতে এবং অতিরিক্ত দাবি জানানো থেকে বিরত থাকতে হবে। অবশ্য ইরানের পরমাণু কর্মসূচির মত স্পর্শকাতর বিষয়ে মতপার্থক্য খুবই স্বাভাবিক বলে উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রতিক ঘটনাবলীর বিচারে মনে হচ্ছিল পাশ্চাত্যের বাস্তববোধ জন্মেছে, কিন্তু এখন মনে হচ্ছে এখনো তা হয়নি।
জার্মানি ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও আমেরিকাকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরান গত বছরের নভেম্বরে একটি অন্তর্বর্তী চুক্তি সই করে। জেনেভায় স্বাক্ষরিত এ চুক্তি গত ২০ জানুয়ারি  থেকে কার্যকর হয়। চুক্তি অনুযায়ী ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা খানিকটা শিথিল করা হয় এবং বিনিময়ে ইরান পরমাণু কর্মসূচির কিছু কিছু তৎপরতা ছয় মাসের জন্য সীমিত করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button