সিরিয়াবিষয়ক জাতিসঙ্ঘ দূত লাখদার ব্রাহিমির পদত্যাগ

Brahimiসিরিয়া বিষয়ক জাতিসঙ্ঘ ও আরব লীগ দূত লাখদার ব্রাহিমি মঙ্গলবার পদত্যাগ করেছেন। দেশটিতে তিন বছর ধরে চলা গৃহযুদ্ধের রাজনৈতিক সমাধান খুঁজে বের করার আন্তর্জাতিক প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর তিনি পদত্যাগ করেন।
জাতিসঙ্ঘ মহাসচিব বান কি-মুন বলেন, ‘আমরা কিছু করতে পারবো বলে ভেবেছিলাম। কিন্তু মতভেদের কারণে তিন বছরেও কোন অগ্রগতি করতে পারিনি।’
পদত্যাগের ঘোষণা দিতে বান ও ব্রাহিমি একসঙ্গে হাজির হন। পদত্যাগ পত্রটি এ মাসের শেষ থেকে কার্যকর হবে।
পদত্যাগ পত্রটি গ্রহণ করে গভীর দুঃখের সাথে বান বলেন, আলজেরিয়ার এ কুটনীতিক ও প্রবীণ শান্তি আলোচকের স্থলাভিষিক্ত কাউকে এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি।
এদিকে ব্রাহিমি বলেন, এ ধরণের খারাপ অবস্থার মধ্যে সিরিয়াকে রেখে দামেস্ক ছেড়ে যেতে তার ‘খুব খারাপ’ লাগছে। ১৫-সদস্যবিশিষ্ট জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সিনিয়র দূতদের বিষয়টি অবহিত করতে দিন শেষে ব্রাহিমির বৈঠকের কথা রয়েছে।
সিরিয়ার সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক প্রচেষ্টা ব্যর্থ হওয়ার জন্য বান কি মুন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকার ও বিরোধী দলকে দায়ী করেন।
উল্লেখ্য, ২০১২ সালের ১৭ আগস্ট সিরিয়ার সঙ্ঘাত নিরসনে আন্তর্জাতিক মধ্যস্থতাকারী হিসেবে ব্রাহিমির নাম ঘোষণা করা হয়। এর আগে মধ্যস্থতাকারীর দায়িত্ব পালন করেন জাতিসঙ্ঘের সাবেক মহাসচিব কফি আনান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button