ইসলামের ভাবমর্যাদা নষ্ট করছে বোকো হারাম : গ্র্যান্ড মুফতি

Abdulaziz Al al-Sheikhসৌদি আরবের গ্র্যান্ড মুফতি নাইজেরিয়ার সশস্ত্র জঙ্গি সংগঠন বোকো হারামের নিন্দা জানিয়ে বলেন, ‘ইসলামের ভাবমর্যাদা নষ্ট করার জন্য এই সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়েছে। তিনি ঐ জঙ্গিদের দ্বারা ২ শতাধিক স্কুলছাত্রী অপহরণেরও তীব্র নিন্দা জানান।
শেখ আব্দুল আজিজ আল আলশেখ বলেন, ঐ গ্রুপটি নিঃসন্দেহে বিপথগামী। এদের উচিত হবে ঐ ভুল পথ পরিহার করে সঠিক পথে ফিরে আসা।
সৌদী গ্র্যান্ড মুফতি এমন এক সময় এই মন্তব্য করলেন যখন সারা বিশ্বের ইসলামী সংগঠনগুলোর পক্ষ থেকে বোকো হারাম নেতা আবু বকর শেখুর প্রতি নিন্দা জানিয়ে বিবৃতি প্রদান করা হয়েছে।
আরবি ভাষার জনপ্রিয় দৈনিক পত্রিকা আল-হায়াতের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইসলামের ভাবমর্যাদা ক্ষুন্ন করতেই এই গ্রুপটি প্রতিষ্ঠা করা হয়েছে। এদের উচিত, এই ভুল পথ পরিহার করে সঠিক পথে ফিরে আসা।’
তিনি বলেন, এই সংগঠনটি সঠিক পথে নেই, কারণ ইসলাম অপহরণ, হত্যা এবং আগ্রাসনের ঘোর বিরোধী। তিনি বলেন, অপহৃত মেয়েদের বিবাহও বৈধ নয়।
গত ১৪ এপ্রিল ক্যামেরুনের সীমান্তবর্তী ছিবুক গ্রামের একটি মাধ্যমিক স্কুল থেকে পরীক্ষা চলাকালে আড়াইশ’ স্কুল ছাত্রীকে অপহরণ করে বোকো হারাম।
গত সোমবার শেখু আবু বকরের একটি ভিডিও বক্তৃতা প্রকাশের পর নাইজেরিয়া এবং বিশ্বের বিভিন্ন দেশে নিন্দার ঝড় বয়ে যায়। তাদের উদ্ধারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সের পক্ষ থেকে সাহায্যের প্রতিশ্রুতি দেয়া হয়।
গত বৃহস্পতিবার ওআইসি’র মানবাধিকার বিষয়ক কর্তৃপক্ষ ঐ অপহরণের নিন্দা জানিয়ে বলেন, বোকো হারাম ‘ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে গর্হিত অপরাধ করেছে।’ চলতি সপ্তাহে আল আজহারের পক্ষ থেকে ‘অপহরণকে ইসলামী শিক্ষার ঘোর বিরোধী বলে একে অমার্জনীয় অপরাধ হিসেবে উল্লেখ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button