মুসলিম শূন্য হলো রাজধানী বানগুই

Africaসেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সংক্ষেপে কারের রাজধানী বানগুই ছেড়েছে সেখানকার মুসলিম বাসিন্দাদের শেষ দলটি। রোববার ১২শয়েরও বেশি মানুষ জাতিসংঘ শান্তি রক্ষী বাহিনীর প্রহরায় শহর ছেড়ে যান। তাদের শহর ছেড়ে আসার পর বানগুই পুরোপুরি মুসলিম শূন্য হয়ে পড়ল।
রোববার শান্তিরক্ষী বাহিনীর গাড়িতে করে মুসলমানদের বানগুই থেকে নিরাপদে বের করে আনা হয়েছে। তাদেরকে কারের উত্তরাঞ্চলীয় দুটি শহরে নিয়ে যাওয়া হয়েছে। তারা সেখানে স্বজনদের কাছে গিয়ে আশ্রয় নিচ্ছেন বলে বিবিসি জানিয়েছে। তাদের বহনকারী কনভয়টি শহর ছাড়ার সঙ্গে সঙ্গেই জনশূন্য ঘর-বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে লুটপাট শুরু হয়। তাদের হাত থেকে মসজিদগুলোও রক্ষা পায়নি।
গে রিচার্ড নামের এক লুণ্ঠনকারী সংবাদসংস্থা এপিকে জানান, ‘আমরা এখানে কোনো মুসলমানকে দেখতে চাই না। এমনকি আমরা এ শহরে কোনো মসজিদও রাখবো না।’
সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টান জনগোষ্ঠির হামলায় হাজার হাজার মুসলমান বানগুই ছেড়ে পালিয়ে যায়। কার থেকে মুসলিমদের নির্মূল করার চলমান প্রক্রিয়া বন্ধ করতে ব্যর্থ হওয়ায় শান্তিরক্ষী বাহিনীর সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
রোববার শহর ছেড়ে আসার সময় টঙ্গো দিজবো নামের এক বাসিন্দা সংবাদ সংস্থা এপিকে বলেন,‘এভাবে ঘর-বাড়ি ফেলে যেতে আমার মন ভেঙ্গে যাচ্ছে। কিন্তু আমাদেরকে যে যেতেই হবে, ওরা তো আমাদের এখানে থাকতে দেবে না।’
সেন্ট্রাল আফ্রিকা প্রজাতন্ত্রের সেলেকা বিদ্রোহীরা ২০১৩ সালের মার্চ মাসে তৎকালীন প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যূত করার পর থেকে দেশটিতে গৃহযুদ্ধ চলছে। সেখানকার সংখ্যালঘু সেলেকা গোষ্ঠির মুসলিম জনগোষ্ঠির ওপর সংখ্যাগুরু খ্রিষ্টানদের হামলা অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button