সৌদি আরব থেকে ৬ মাসে ৪ লাখ ২৭ হাজার প্রবাসী বহিষ্কার

Saudi Illigalসৌদি আরব গত ছয় মাসে চার লাখ ২৭ হাজার প্রবাসীকে বহিষ্কার করেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয় থেকে জানা যায়, আরো ১২ হাজার ছয়শ’ ৩৫ জন বহিষ্কারের তালিকায় আছে। তাদের বহিষ্কারের প্রক্রিয়া চলছে।
এ ব্যাপারে মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্থানীয় পত্রিকা আল আকতিসাদিয়াকে রোববার জানায়, প্রবাসীরা দেশটির বাসস্থানগত ও কর্মক্ষেত্রের নিয়মনীতি বার বার ভঙ্গ করায় মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে। আমরা আমাদের দেশকে সহিংসতা মুক্ত রাখতে চাই। এ ব্যাপারে আমরা খুবই সতর্ক।  কোনো বিশৃঙ্খলাকারীর এখানে জায়গা নেই। যারা বিশৃঙ্খলা করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
গত বছর সৌদি সরকার সব প্রবাসীকে বৈধ হওয়ার জন্য তিন মাসের সময় দিয়েছিল। পরে জুলাই মাসে সময়সীমা আরো চার মাস বাড়িয়ে দেয়া হয়। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাদের সব শেষ সময় বেধে দেয়া হয়।
অক্টোবরের মাঝামাঝিতে প্রবাসীদের এ ব্যাপারে সতর্ক করা হয় যে, এ সময়সীমার পর আর সময় বাড়ানো হবে না। যারা ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও অবৈধভাবে দেশে আছেন তাদের গ্রেফতার করা হবে।
পরে নভেম্বরে পুলিশ অভিযান শুরু করে। অবৈধ অভিবাসীদের গ্রেফতার করা হয়। তবে তাদের বহিষ্কারের কাগজপত্র তৈরি হতে সময় নেয়ায় ধাপে ধাপে ফেরত পাঠানো হচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button