ইসলামিক পণ্ডিত মোহাম্মদ কুতুব আর নেই

Muhammad Qutbবিশ্বখ্যাত মিশরীয় ইসলামিক পণ্ডিত ও চিন্তক মোহাম্মদ কুতুব গত শুক্রবার জেদ্দায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না লিল্লাহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি জেদ্দা ইন্টারন্যাশনাল মেডিকেল সেন্টারে ইন্তেকাল করেন এবং তাকে জেদ্দায় দাফন করা হবে বলে জানা গেছে।
এ বিশ্বখ্যাত ইসলামিক পণ্ডিত মুসলিম বিশ্বের আরেকজন প্রভাবশালী পণ্ডিত সাইয়েদ কুতুবের ভাই। মুসলিম ব্রাদারহুডের অন্যতম প্রবক্তাদের এই দুনেতা ১৯৬৫ সালে গ্রেপ্তার হয়েছিলেন। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল তারা সেক্যুলার সরকারকে হটানোর চেষ্টা করছিলেন।
সাইয়েদ কুতুবকে এর পরের বছর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। অবশ্য মোহাম্মদ কুতুব বেঁচে গিয়েছিলেন।
১৯৭২ সালে মুক্তির পর তিনি সৌদি আরবে মুসলিম ব্রাদারহুডের সদসদের কাছে আশ্রয় চান। সেখানে তিনি তার ভাই সাইয়েদ কুতুবের বইগুলো প্রকাশ করেন এবং ইসলামিক স্টাডিজ পড়াতে শুরু করেন।
মোহাম্মদ কুতুব ১৯১৯ সালে মিশরের মুশা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি প্রায় ৩৫টি বই লিখেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ইসলাম: দ্যা মিসআন্ডারস্টুড রিলিজিয়ন, দ্য ফিউচার ইজ ফর ইসলাম, ইগনোরেন্স অব দ্য টুয়েন্টিয়েথ সেঞ্চুরি, স্টাডিজ ইন হিউম্যান সাইকোলজি, ম্যান বিটুইন দ্য ম্যাটারিয়াল ওয়ার্ল্ড অ্যান্ড ইসলাম, দ্য কনসেপ্ট অব ইসলাম অ্যান্ড আওয়ার আন্ডারস্ট্যান্ডিং অব ইট, ইসলাম অ্যান্ড দ্য ক্রাইসিস অব দ্য মডার্ন ওয়ার্ল্ড ইত্যাদি।
১৯৮৮ সালে তিনি বাদশাহ ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button