সৌদি আরবে ২ বছরে ৭০ হাজার শ্রমিক ছাঁটাই

saudi labourসৌদি আরবের নিতাকাত জাতীয়করণ প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে গত দুই বছরে ৭০ হাজারেরও বেশি বিদেশি শ্রমিককে ছাঁটাই করেছে। ওই প্রকল্পের আওতায় তালিকাভুক্ত করে এসব শ্রমিক ছাঁটাই করে সৌদি আরব।
তবে এধরনের শ্রমিক ছাঁটাই করার পর এসব পদে সৌদি নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ করা সম্ভব হয়নি। কারণ গড়ে ৬ হাজার রিয়াল বেতনে সৌদি আরবের নাগরিকরা কাজ করতে চাচ্ছেন না। এর ফলে বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পে শ্রমিক সংকটের পাশাপাশি বিভিন্ন ধরনের জটিলতা সৃষ্টি হয়েছে। একই সঙ্গে এসব শিল্প প্রতিষ্ঠানগুলো ঠিকমত পরিচালনা না করায় এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফারুক আল খাতিব বলেন, এধরনের শ্রমিক ছাঁটাই করা হয়েছে মূলত সৌদি আরবের নাগারিকদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্যে। কিন্তু সৌদি আরবের নাগরিকরা এত কম বেতনে কাজ করতে আগ্রহী নয়।
বেসরকারি খাতের একজন অর্থনীতি বিশেষজ্ঞ ফাদাল আবু আল আইনাইন বলেন, কোম্পানিগুলো প্রবাসী শ্রমিকের পাশাপাশি বেশ কিছু সৌদি আরবের শ্রমিককেও ছাঁটাই করেছে। শ্রম মন্ত্রণালয় বিদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দেয়ায় লোকবল সংকট আরো জটিল আকার ধারণ করেছে।
মক্কার শ্রম বিভাগের পরিচালক আব্দুল মোনায়েম আল শেরী বলেন, শ্রম মন্ত্রণালয় আগামি কয়েকদিনের মধ্যে বাতিল হয়ে যাওয়া কোম্পানিগুলোকে বৈধ করে বেতনভাতা বাড়িয়ে দেয়ার কথা ভাবছে যাতে সৌদি আরবের নাগরিকরা কাজের আগ্রহ পায়।
তিনি বলেন, ২০১১ সাল থেকে বৈধ কোম্পানির সংখ্যা ৪০ শতাংশ থাকলেও দুই বছরে তা ৮১ শতাংশ বৃদ্ধি পায়। কিন্তু সে হারে সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা সম্ভব হয়নি। অথচ গত ২ বছরে ২০ শতাংশ কোম্পানিকে অবৈধ ঘোষণা করা হয়েছে।
১৯৯৪ সালে বিদেশি শ্রমিকদের উপর নির্ভরতা হ্রাস করে সৌদি আরবের নাগরিকদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে নিতাকাত নামে কর্মসূচি হাতে নেয় সৌদি সরকার। তখন এ কর্মসূচি অনুযায়ী অšত্মত ৩০ শতাংশ সৌদি নাগরিককে কর্মসংস্থানের আওতায় নিয়ে আসার লক্ষ্য নির্ধারণ করা হয় যা অর্জনে ব্যর্থ হয়েছে।
তবে কর্মসংস্থান বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে নিতাকাত কর্মসূচিটি তাদের ছোট ছোট লক্ষ্য পূরণ করতে পারছে। এবং এধরনের প্রকল্প ধারাবাহিকভাবে বা¯ত্মবায়ন করতে পারলে সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থান বাড়তে পারে বলে মনে করছে  দেশটির সরকার। যদিও এতে অর্থনীতির গতি বেশ কিছুটা স্থবির হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। আরব নিউজ,আ.সময়.কম

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button