তেল অপসারণে জাতিসংঘের বিশেষজ্ঞ দল ঢাকায়

বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া দিয়ে সুন্দরবনে ছড়িয়ে পড়া তেল অপসারণে সহায়তা করার জন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি বিশেষজ্ঞ দল পাঠিয়েছে জাতিসংঘ।
বৃহস্পতিবার ঢাকাস্থ জাতিসংঘ আবাসিক সমন্বয়কারীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুন্দরবনের তেল পরিষ্কারে সরকারের প্রচেষ্টায় সহায়তা করার জন্য জাতিসংঘ দুর্যোগ মূল্যায়ন ও সমন্বয়কের (ইউএনডিএসি) একটি দল ঢাকা পৌঁছেছে। দলটি পরিস্থিতি মূল্যায়ন করবে, দুর্যোগ থেকে পরিত্রাণের বিষয় পরামর্শ দেবে এবং ঝুঁকিহ্রাসের পদক্ষেপ নেবে।
ইউএনডিপির নেতৃত্বে বাংলাদেশ সরকারের প্রতি এই সহায়তায় জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), মানবিকবিষয়ক সমন্বয়কারীর কার্যালয় (ওসিএইচএ), যৌথ পরিবেশ ইউনিট এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য অংশীদার দেশ সমর্থন দিচ্ছে।
গত ৯ ডিসেম্বর ট্যাঙ্কারডুবির ফলে সুন্দরবনের বিস্তৃত এলাকায় ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ে। ১৫ ডিসেম্বর তেল অপসারণে সরকার জাতিসংঘের সহায়তার অনুরোধ জানায়। এ অনুরোধে সাড়া দিয়ে জাতিসংঘ বৃহস্পতিবার একটি অগ্রবর্তী দল পাঠিয়েছে। বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত অতিরিক্ত আরেকটি দল পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button