সৌদি আরবে এনার্জি ড্রিংক নিষিদ্ধ

Energy drinkএনার্জি ড্রিংক বা বলবর্ধক পানীয় নিষিদ্ধ করেছে সৌদি আরব। দেশটির মন্ত্রিসভা এ ধরনের পানীয় বিক্রি এবং সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ করেছে। খবর আল অ্যারাবিয়া নিউজের।
সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি ‘এনার্জি ড্রিংকের ক্ষতিকর প্রভাব’ শীর্ষক এক পর্যবেক্ষণ চালায়। এরপর এলো এ ঢালাও নিষেধাজ্ঞা।
গত সোমবার সৌদি মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে সরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালে এনার্জি ড্রিংক বিক্রি নিষিদ্ধ করা হয়। একই সঙ্গে এখন থেকে সে দেশে সরকারি কোনো প্রতিষ্ঠানের ক্যাফে, খাবারঘর, সরকারি-বেসরকারি ব্যায়ামাগার, শরীরচর্চা ও স্বাস্থ্যকেন্দ্রে এনার্জি ড্রিংক বিক্রি করা যাবে না। এছাড়া কোনো পাঠ্য, শ্রাব্য ও দৃশ্যমান প্রচারমাধ্যমে অথবা অন্য উপায়ে এনার্জি ড্রিংকের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ করা হয়েছে।
কোনো ক্রীড়া প্রতিযোগিতা, সামাজিক অনুষ্ঠান ও সাংস্কৃতিক আয়োজনে এনার্জি ড্রিংকের প্রস্তুতকারক, বিক্রেতা, প্রতিনিধি অথবা বাজারজাতকারীদের জোট পৃষ্ঠপোষকতা করতে পারবে না। কোনো বয়সের ক্রেতা বা কারো কাছে বিনামূল্যে এনার্জি ড্রিংক বিতরণ করা যাবে না। সরকারি স্থাপনায় থাকা কোনো দোকানেও এ ধরনের পানীয় বিক্রি করা যাবে না। এছাড়া সৌদি আরবের অভ্যন্তরে এমন পানীয় কোথাও বিক্রি করতে হলে কৌটার গায়ে আরবি ও ইংরেজিতে পণ্যটির ক্ষতিকর প্রভাব সম্পর্কে স্পষ্ট লেখা থাকতে হবে।
সম্প্রতি মদিনা শহরে মাধ্যমিক স্তরের ৬০০ ছাত্রীর ওপর তালিবাহ ইউনিভার্সিটির চিকিত্সাবিদ্যার শিক্ষার্থীদের পরিচালিত এক নমুনা জরিপে দেখা গেছে, ৫২ শতাংশের বেশি মেয়ে নিয়মিত এনার্জি ড্রিংক পান করে।
এর মধ্যে ৩৫ শতাংশ শরীরকে চাঙ্গা করতে এবং ২০ শতাংশ সজাগ থাকতে পান করে। অভ্যস্তদের ৬৯ শতাংশ বলেছে, এনার্জি ড্রিংকের উপকরণ সম্পর্কে তারা জ্ঞাত নয়। ৩৫ শতাংশ বলেছে, বিজ্ঞাপনের প্রভাবে তারা অভ্যস্ত হয়েছে।
এনার্জি ড্রিংকগুলোয় সবচেয়ে বেশি থাকে ক্যাফেইন, গ্লুকোজ, চিনি ও বিভিন্ন ভেষজ।
অতিসম্প্রতি এক গবেষণায় জানা গেছে, এনার্জি ড্রিংক হৃদরোগের বড় অনুঘটক হতে পারে। বিশেষত যাদের হার্ট দুর্বল এনার্জি ড্রিংক পানের ফলে তাদের হৃদযন্ত্র বন্ধ হওয়ারও ঝুঁকি থাকে। মাথাব্যথা, অনিদ্রা ও স্নায়বিক সমস্যারও সূত্রপাত ঘটতে পারে। অতিরিক্ত চিনি টাইপ-২ ডায়াবেটিসের কারণ হতে পারে। এনার্জি ড্রিংকের অনেক উপকরণ বিভিন্ন ওষুধের কার্যকারিতায় ব্যাঘাত ঘটানোর পাশাপাশি হানিকারক মিশ্রণের অংশ হতে পারে। জার্নাল অব আমেরিকান কলেজ হেলথের সমীক্ষায় প্রকাশ, ক্যাফেইন কিশোর ও তরুণদের ঝুঁকিপূর্ণ কাজে উদ্দীপ্ত করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button