ইউক্রেইনে আগাম নির্বাচন ঘোষণা

Ukraine Presidentইউক্রেইনে সহিংসতা নিরসনে আগাম নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের মধ্যস্থতায় বিরোধীদের সঙ্গে উপনীত ‘শান্তি চুক্তি’র আওতায় ইয়ানুকোভিচ আগাম প্রেসিডেন্ট নির্বাচনের এ ঘোষণা দেন। এতে সমর্থন দিয়েছে বিরোধীরাও।
বিরোধীদলীয় এক নেতা শুক্রবার জার্মানির ‘বিল্ড’ পত্রিকায় বলেছেন, ইইউ এর উদ্যোগে প্রণীত চুক্তিতে বিরোধীরা সই করবে। তবে তার আগে ইন্ডিপেনডেন্স স্কয়ার নিয়ে বিক্ষোভকারীদের সঙ্গে আরো আলোচনা হওয়া প্রয়োজন।
পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অবশ্য বলছেন, ইন্ডিপেনডেন্স স্কয়ারের ‘ময়দান বিক্ষোভকারী’ পরিষদ এরই মধ্যে চুক্তির পক্ষে ভোট দিয়েছে।
বৃহস্পতিবার ইন্ডিপেনডেন্স স্কয়ারে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষে ৩০ জনেরও বেশি মানুষের মৃত্যুর পর প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ শান্তি চুক্তিতে বিরোধীদের সইয়ের জন্য অপেক্ষা না করেই তার ওয়েবসাইটে এক বিবৃতিতে আগাম নির্বাচনের ঘোষণা দেন।
ইউরোপ-পন্থিদের ব্যাপক বিক্ষোভে পদত্যাগের চাপের মুখে থাকা ইয়ানুকোভিচ নির্বাচন দেয়া ছাড়াও আরো কয়েকটি ছাড় দিতে রাজি হয়েছেন। এর মধ্যে রয়েছে জাতীয় ঐক্য সরকার গঠন এবং প্রেসিডেন্টের ক্ষমতা কমাতে সংবিধান পরিবর্তন করার বিষয়টি।
“ইউক্রেইনে শান্তি ফেরাতে এমন কোনো পদক্ষেপই নেই যেটা নেয়া উচিত নয়। আমি আগাম নির্বাচনের পথে যাত্রা শুরুর ঘোষণা দিচ্ছি”, বলেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button